15 Jun 2021, 4:42 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
খবরবিনোদন

গানের বাইরে লোপামুদ্রার নতুন প্রয়াস ‘চারণ ফাউন্ডেশন’

স্টাফ রিপোটার : সঙ্গীতশিল্পী লোপামুদ্রা মিত্র এই পরিচয়ে দর্শক–শ্রোতা চেনেন তাঁকে। পাশাপাশি নিজস্ব বুটিক রয়েছে তাঁর। সেখানেও নিজের শিল্প সত্ত্বার পরিচয় রাখছেন তিনি। এবার তার পাশাপাশি নতুন এক উদ্যোগ শুরু করলেন লোপামুদ্রা।গানের পাশাপাশি অন্য ধারার কাজ করার তাগিদ থেকে এবার ‘চারণ ফাউন্ডেশন’ তৈরি করলেন লোপামুদ্রা। প্রথম উদ্যোগ অচেনা শান্তিনিকেতনকে চেনার। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত শান্তিনিকেতনে থাকছে আলপনার কর্মশালা, সাঁওতালি নৃত্য, বাউল গান, ঘাসের গয়না তৈরির কর্মশালা।

শান্তিনিকেতনের আশ্রম শিক্ষায় রবীন্দ্রনাথ ঠাকুর যে আলপনার প্রচলন করেছিলেন, তাই শেখানো হবে এই কর্মশালায়।এ প্রসঙ্গে লোপামুদ্রা বলেন, “অনেক দিন থেকেই গানের বাইরে অন্য কিছু বিষয় নিয়ে কাজ করার ইচ্ছা ছিল।আগে যেমন সহজ পরব করেছি।এবার মনে হল নিজের নামে নয়, কোনও সংস্থার মাধ্যমে বাংলার সংস্কৃতির বিভিন্ন ধারায় যুক্ত শিল্পীদের জন্য কাজটা করি।নতুন প্রজন্মের নিজের সংস্কৃতি নিয়ে চর্চা করাটাও কতটা প্রয়োজনীয় সেই সব ভাবনা থেকেই চারণ ফাউন্ডেশন তৈরি করা।

আচার্য নন্দলাল বসুর শিক্ষাদর্শে কিরণমালা দেবী, সুকুমারি দেবী, যমুনা দেবী, ননীগোপাল ঘোষ, এঁদের হাত ধরে আলপনার এই রীতি সারা পৃথিবীতে খ্যাতি পেয়েছে।পরবর্তীকালে সেই ধারা বহন করে আলপনারীতির সুযোগ্য শিল্পী হয়ে ওঠেন শ্রী সুধী রঞ্জন মুখোপাধ্যায়।আগামী ৬ ফেব্রুয়ারি শান্তিনিকেতনের দুর্গাবাড়িতে তিনি আলপনা নিয়ে নিজের বক্তব্য রাখবেন।লোপামুদ্রার হাত ধরে নতুন এই প্রয়াস নতুন প্রজন্মকে সমৃদ্ধ করবে বলেই

বিশ্বাস সকলের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button