19 Jun 2021, 7:08 AM (GMT)

Coronavirus Stats

29,853,870 Total Cases
385,815 Death Cases
28,725,030 Recovered Cases
দেশ

মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, তামিলনাড়ু এবং গুজরাটে দৈনিক নতুন সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে

পিআইবি ঃ ভারতে আজকের হিসেবে মোট কোভিড সংক্রমিতের সংখ্যা ১,৬৮,৩৫৮ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে ১২,২৮৬ জন সংক্রমিত হয়েছেন। এই মুহূর্তে দেশে মোট সংক্রমিতের ১.৫১ শতাংশ চিকিৎসাধীন। ৫টি রাজ্যে নতুন সংক্রমিতদের মধ্যে ৮০.৩৩ শতাংশ বাস করেন।


নতুন করে মহারাষ্ট্রে ৬৩৯৭ জন, কেরালায় ১৯৩৮ জন ও পাঞ্জাবে ৬৩৩ জন সংক্রমিত হয়েছেন। দেশে সংক্রমিত চিকিৎসাধীনের মধ্যে ৬৭.৮৪ শতাংশ মহারাষ্ট্র ও কেরালায় বাস করেন।
কেন্দ্র যেসব রাজ্যে নতুন সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে সেখানে কড়া সতর্কতা জারি করতে পরামর্শ দিয়েছে। কোভিড সংক্রমণ এড়াতে ওইসব রাজ্যে কঠোর নজরদারি চালাতে হবে। এছাড়াও নমুনা পরীক্ষা বাড়ানো, সংক্রমিতদের সংস্পর্শে কারা এসেছেন তাদের চিহ্নিত করা, সংক্রমিতদের দ্রুত কোয়ারেনটাইনে পাঠানো এবং সংক্রমিতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ৮টি রাজ্যে নতুন করে সংক্রমিতের ঘটনা বৃদ্ধি পাচ্ছে।
দেশে সংক্রমিত চিকিৎসাধীনের মধ্যে ৫টি রাজ্যে ৮৪.১৬ শতাংশ সংক্রমিত বাস করেন। মহারাষ্ট্রে ৪৬.৮২ শতাংশ ও কেরালায় ২৮.৬১ শতাংশ সংক্রমিত চিকিৎসাধীন রয়েছেন।
দেশে নতুন করে সংক্রমিতের হার ২ শতাংশ। এর মধ্যে ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে সংক্রমণের পরিমাণ বেশি- মহারাষ্ট্রে ১০.০২ শতাংশ।


আজ সকাল ৭টা পর্যন্ত ১,৪৮,৫৪,১৩৬টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম টিকার ডোজ পেয়েছেন ৬৭,০৪,৬১৩ জন স্বাস্থ্যকর্মী। টিকার দ্বিতীয় ডোজ ২৫,৯৭,৭৯৯ জন স্বাস্থ্যকর্মী পেয়েছেন। সামনের সারিতে থাকা করোনা যোদ্ধারাও টিকার প্রথম ডোজ নিচ্ছেন। এ পর্যন্ত এই সংখ্যা ৫৩,৪৪,৪৫৩ জন। ৪৫ বছরের ঊর্দ্ধে যাঁরা বিভিন্ন জটিল অসুখে ভুগছেন এ ধরণের ২৪,২৭৯ জন প্রথম টিকার ডোজটি পেয়েছেন। ৬০ বছরের ঊর্দ্ধে ১,৮২,৯৯২ জন টিকার প্রথম ডোজ পেয়েছেন। কোভিডের টিকার দ্বিতীয় ডোজ ১৩ ফেব্রুয়ারি থেকে অনেককেই দেওয়া হচ্ছে। যাঁরা দ্বিতীয় ডোজটি পেয়েছেন তাঁরা প্রথম ডোজ পাওয়ার ২৮ দিন পর এই ডোজটি নিচ্ছেন।


এ পর্যন্ত ১,০৭,৯৮,৯২১ জন কোভিড মুক্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় নতুন করে ১২,৪৬৪ জন আরোগ্য লাভ করেছেন। বিশ্বে ভারতের আরোগ্য লাভের হার সবথেকে বেশি- ৯৭.০৭ শতাংশ। নতুন করে যাঁরা সুস্থ হয়ে উঠেছেন তাঁদের মধ্যে ৮৬.৫৫ শতাংশ ৬টি রাজ্য বাস করেন। নতুন করে মহারাষ্ট্রে ৫৭৫৪ জন, কেরালায় ৩৪৭৫ জন ও তামিলনাডু়তে ৪৮২ জন সুস্থ হয়ে উঠেছেন।গত ২৪ ঘন্টায় ৯১ জন কোভিড সংক্রমিতের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৬টি রাজ্য থেকে মৃত্যুর ঘটনা ঘটেছে ৮৫.৭১ শতাংশ। নতুন করে মহারাষ্ট্রে ৩০ জন, পাঞ্জাবে ১৮ জন ও কেরালায় ১৩ জন মারা গেছেন।গত ২৪ ঘন্টায় ১৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল : পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝাড়খন্ড, উত্তরাখন্ড, বিহার, সিকিম, ত্রিপুরা, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচলপ্রদেশ লাক্ষ্মাদ্বীপ, লাদাখ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা নগর হাভেলী, দমন ও দিউ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button