খবরদেশ

টানা ষষ্ঠবার দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোর

সংবাদ সংস্থা : টানা ষষ্ঠবারের জন্য ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসাবে বিবেচিত হল ইন্দোর। আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের রিপোর্ট প্রকাশ করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রিপোর্ট অনুযায়ী, মধ্যপ্রদেশের ইন্দোর টানা ষষ্ঠবার মাথায় তুলল ‘স্বচ্ছতা কা তাজ’। এদিকে টানা ষষ্ঠবার তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নিল গুজরাটের সুরাট। এদিকে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্রের নবি মুম্বই।

এরপর যথাক্রমে তালিকায় রয়েছে অন্ধ্রপ্রদেশের বিশাখাপট্টনম, বিজয়ওয়াড়া, মধ্যপ্রদেশের ভোপাল, অন্ধ্রপ্রদেশের তিরুপতি, কর্ণাটকের মাইসোর, নয়া দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং ছত্তিশগড়ের অম্বিকাপুর। এদিকে পশ্চিমবঙ্গের কোনও শহরই এই তালিকায় স্থান পায়নি।

অপরদিকে এক লক্ষের কম বসতিওয়ালা শহরগুলির মধ্যে প্রথম পাঁচটির মধ্যে চারটি মহারাষ্ট্রের। এই তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্রের পঞ্চগনি। এতেও বঙ্গের কোনও শহর নেই। পরিচ্ছন্নতম ক্যানটনমেন্ট বোর্ডের তালিকায় অবশ্য ২৪ নম্বরে নাম রয়েছে ব্যারাকপুরের।

তালিকায় ৫১তম স্থানে লেবং এবং ৫২তম স্থানে জলাপাহার ক্যান্টমেন্টও রয়েছে। এদিকে দেশের স্বচ্ছতম রাজ্যের খেতাব পেয়েছে মধ্যপ্রদেশ। দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তিশগড়। এদিকে ১০০টির কম পুরসভা রয়েছে এমন রাজ্যের মধ্যে স্বচ্ছতার নিরিখে শীর্ষস্থানে রয়েছে ত্রিপুরা।

Related Articles

Back to top button

Notice: Undefined offset: 0 in /home2/biswasam/public_html/wp-content/plugins/cardoza-facebook-like-box/cardoza_facebook_like_box.php on line 924
error: Content is protected !!