বিদ্যাসাগরের জন্মদিনের আগে সাজছে চুনাখালি হাটখোলার প্রাথমিক বিদ্যালয়

বিশ্ব সমাচার, ক্যানিং: আগামী ২৬ সেপ্টেম্বর পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৩ তম জন্মবার্ষিকী।তার আগেই হতে চলেছে পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনা। এমনই এক সন্ধিক্ষণে বিদ্যাসাগরের ২০৩ তম জন্মদিবস উপলক্ষে সাজো সাজো বর শুরু হয়েছে প্রত্যন্ত সুন্দরবনের হানা নদীর তীরে অবস্থিত প্রান্তিক গ্রামের চুনাখালি হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে।

স্কুলের প্রতিটি দেওয়ালে শিক্ষক-শিক্ষিকা সহ স্কুলের ছাত্রছাত্রীরা বিভিন্ন দেওয়ালচিত্র এবং মহান মনীষীদের ছবি এঁকে ভরিয়ে তুলতে ব্যস্ত। ‘ছোট খোকা বলে অ আ, শেখেনি সে কথা কওয়া’ থেকে আরও কত লেখা ও ছবি। যা শিশু সহ সকলেরই মন জয় করে নেবে। সুন্দরবন তথা জেলায় এমন ঐতিহ্য সম্পন্ন প্রাথমিক বিদ্যালয় বিরল। প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তী থানার অন্তর্গত চুনাখালি গ্রামের অধিকাংশ পরিবার কৃষিকাজের উপর নির্ভরশীল।

অনেকে মাছ-কাঁকড়া ধরে জীবন জীবিকা নির্বাহ করেন। আদিবাসী অধুষ্যিত এই চুনাখালি গ্রাম অনেকাংশে পিছিয়ে পড়লেও শিক্ষায় পিছিয়ে নেই। এলাকায় অবস্থিত চুনাখালি হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় সূর্যের কিরণের মতো উজ্জ্বল।বিদ্যালয়ের শিশুরা যাতে করে সুশিক্ষায় শিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হতে পারে, সেই চেষ্টায় ব্রতী স্কুলের প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা।

এককথায় চুনাখালি হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শিক্ষক-শিক্ষিকাদের হৃদপিন্ড বললেও কম বলা হবে। সেই কারণেই পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের জন্মদিনের আগে নতুন আঙিনায় এই স্কুলকে তুলে ধরার চেষ্টায় ব্রতী স্কুলের শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে ছাত্রছাত্রীরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা শিক্ষারত্নপ্রাপ্ত নিমাই মালি জানিয়েছেন, শিশুরা আগামী দিনে প্রস্ফুটিত ফুল। যা আমাদের আনন্দ দেবে। তারা যাতে সুন্দর পরিবেশে সুশিক্ষায় শিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হয়, সেই চেষ্টায় ব্রতী রয়েছি। শিশুরাই আমাদের ভবিষ্যৎ। তারা যাতে আনন্দের সঙ্গে লেখাপড়া করে, তার জন্য আমরা সকল শিক্ষক-শিক্ষিকা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

২০১৫ সালে এই স্কুল ‘নির্মল বিদ্যালয়’ পুরস্কার, ২০১৬ সালে রাজ্যের সেরা বিদ্যালয় পুরস্কার পেয়েছে। ২০২১ সালে চুনাখালি হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিমাই মালি শিক্ষারত্ন পুরস্কার পেয়েছেন।

Related Articles

Back to top button
error: Content is protected !!