একশো দিনের কাজের বকেয়া মেটানোর দাবিতে বিক্ষোভ, পথ অবরোধ নামখানায়

বিশ্ব সমাচার, নামখানা: একশো দিনের কাজের বকেয়া মজুরি দীর্ঘদিন না পাওয়ার অভিযোগে রাজ্যের বিভিন্ন স্থানের মতো শুক্রবার দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বিভিন্ন জায়গাতেও কোথাও রাস্তা অবরোধ, আবার কোথাও মিছিল করে বিক্ষোভ দেখান শ্রমিকরা। দীর্ঘ ৯ মাস ধরে একশো দিনের কাজ করা শ্রমিকরা বকেয়া টাকা না পাওয়ার অভিযোগে শতাধিক পুরুষ এবং মহিলা বিক্ষোভ মিছিল করেন নামখানায়।

১০০ দিনের কাজের প্রোগ্রামিং অফিসারের বিরুদ্ধে অভিযোগ তুলে বিক্ষোভ মিছিল করেন পশ্চিমবঙ্গ খেতমজুর সমিতির সদস্যরা। নামখানা থানায় প্রোগ্রামিং অফিসারের বিরুদ্ধে লিখিত অভিযোগও জানানো হয় সমিতির পক্ষ থেকে। যেহেতু ১০০ দিনের কাজের বিল দেখভালের দায়িত্বে থাকেন প্রোগ্রামিং অফিসার, তাই তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়।

এরপর নামখানা বাজার এলাকায় বিক্ষোভ মিছিল করেন পশ্চিমবঙ্গ খেতমজুর সমিতির সদস্যরা। পাশাপাশি বিক্ষোভকারীরা নামখানার হাতানিয়া দোয়ানিয়া নদীর উপর তৈরি ব্রিজে পথ অবরোধও করেন। তবে পুলিশের হস্তক্ষেপে সেই অবরোধ কিছুক্ষণের মধ্যেই উঠে যায়। পশ্চিমবঙ্গ খেতমজুর সমিতির সদস্য খাদিজা খাতুন বলেন, দীর্ঘদিন ধরে ১০০ দিনের কাজের বকেয়া টাকা পাননি শ্রমিকরা।

ফলে তাঁরা নিদারুণ সমস্যায় পড়েছেন। এ বিষয়ে নামখানার সমষ্টি উন্নয়ন আধিকারিককে আমরা মাসখানেক আগে বিষয়টি লিখিতভাবে জানিয়েছিলাম।যদিও এ বিষয়ে নামখানার সমষ্টি উন্নয়ন আধিকারিক জানিয়েছেন, ১০০ দিনের কাজের বিল এন্ট্রির দায়িত্ব শুধুমাত্র প্রোগ্রামিং অফিসারের থাকে।

কিন্তু দীর্ঘদিন ধরে যেহেতু কেন্দ্রীয় সরকারের থেকে কোনও টাকা রাজ্যে আসেনি, তাই এই সমস্যা তৈরি হয়েছে। রাজ্যের প্রতিটি ব্লকের একই সমস্যা। আমরা ইতিমধ্যেই ১০০ দিনের কাজ করা শ্রমিকদের বিল এন্ট্রি করেছি। যেদিন টাকা আসবে, শ্রমিকদের অ্যাকাউন্টেই সেই টাকা পৌঁছে যাবে।

Related Articles

Back to top button
error: Content is protected !!