পায়ে হাত দিয়ে প্রণাম নয়, মন্ত্রীদের ৬ দফা নির্দেশ তেজস্বী যাদবের

সংবাদ সংস্থা : বিহারের নতুন আরজেডি মন্ত্রীদের জন্য ৬ দফা নির্দেশ জারি করলেন বিহারের নতুন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। ফেসবুকে পোস্ট করে জানিয়ে দিলেন এবার থেকে তাঁর দলের মন্ত্রীদের কেমন ভাবে চলতে হবে।প্রথমেই নজরে বাইরের চাকচিক্য। তেজস্বী সাফ জানিয়েছেন, “মন্ত্রীরা তাদের দফতর থেকে নতুন কোনও গাড়ি কিনতে পারবেন না।” মন্ত্রী-নেতাদের পায়ে হাত দিয়ে প্রণাম করছেন তাঁর থেকে বয়সে দেড়গুণ বড় কোনও ব্যক্তি।

বিহারের মতো রাজ্যে এই দৃশ্য বিরল নয়। বিভিন্ন সময় বিতর্কও হয়েছে। এবার শুরুতেই সেই বিতর্কের রাস্তাও বন্ধ করতে উদ্যোগী হলেন তেজস্বী যাদব। তাঁর নির্দেশ, “রাষ্ট্রীয় জনতা দলের মন্ত্রীরা তাঁর থেকে বয়সে বড় কোনও কর্মী-সমর্থর-শুভাকাঙ্খীর থেকে পায়ে হাত দিয়ে প্রণাম নেবে না।” সৌজন্য বিনিমযের জন্য হাত জোড় করে নমস্কার বা আদাব করতে নির্দেশ দিয়েছেন তেজস্বী যাদব।

মন্ত্রীদের ব্যবহার, জনসমক্ষে কথপোকথন কেমন হবে তার জন্যও নিয়ম রয়েছে তেজস্বী যাদবের রুল বুকে। আর হম্বিতম্বি নয়, আরজেডি মন্ত্রীদের সকলের সঙ্গে ভদ্র, সৌজন্যমূলক আচরণ করতে বলা হয়েছে। একই সঙ্গে জাতিপাতের ঊর্দ্ধে উঠে মানুষের প্রয়োজনে দলের মন্ত্রীদের কাজ করার কথা বলছে লালু প্রসাদ যাদবের দল। ফেসবুকর পোস্টে দলের মন্ত্রীদের, সব জাত-ধর্মের দরীদ্র, অভাবী লোকদের জন্য দ্রুতল সাহায্য করার কথাও বলেছেন তেজস্বী যাদব।

এখানেই শেষ নয়। মন্ত্রীদের উপহারে ফুলের তোড়ার পরিবর্তে বই-পেন দেওয়া-নেওয়ার বিষয়ে উদ্যোগী হতে বলা হয়ছে ওই ফেসবুক পোস্টে।দুর্নীতি থেকে মন্ত্রীদের দূরে রাখতে কড়া নির্দেশ জারি করলেন তেজস্বী যাদব। দলের মন্ত্রীদের তাঁর নির্দেশ, “মুখ্যমন্ত্রীর নেতৃত্বে সততা, স্বচ্ছতা রেখে দফতরের কাজের দ্রুত বাস্তবায়ন করতে হবে।”

Related Articles

Back to top button
error: Content is protected !!