নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোর মহড়া আগামী মাসেই!

স্টাফ রিপোর্টার : অবশেষে নিউ গড়িয়া-বিমানবন্দর রুটে গড়াতে চলেছে মেট্রোর চাকা। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে এই রুটে মেট্রোর মহড়া দৌড় হবে। মেট্রো সূত্রে খবর, দীর্ঘদিন ধরে জমি জট-সহ বিভিন্ন প্রশাসনিক জটিলতায় এই রুটে মেট্রোর কাজ ব্যাহত হয়েছে। তবে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫ কিলোমিটার অংশে মেট্রোর কাজ প্রায় শেষ।

ফলে এই অংশে চলতি বছরে শেষের মধ্যে মেট্রো পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে একটি মাত্র রেক দিয়েই এখানে মেট্রো পরিষেবা চালু করা হবে।তবে তাৎপর্যপূর্ণ ভাবে জোকা-তারাতলা মেট্রোর মতো নিউ গড়িয়া-রুবি মেট্রোও চলবে কোনও সিগন্যালিং ব্যবস্থা ছাড়াই।

আপাতত নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশে ‘ওয়ান ট্রেন সিস্টেম’ বা একটিমাত্র ট্রেন দিয়ে পরিষেবা চালুর কথা ভাবা হয়েছে। ওই রুটে পঞ্চসায়র সংলগ্ন সত্যজিৎ রায় এবং মুকুন্দপুর সংলগ্ন জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশন নির্মাণের কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ। তবে বাকি দু’টি স্টেশন, নিউ গড়িয়া এবং কবি সুকান্তের কাজ এখনও কিছুটা বাকি।

তবে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে বলে অনুমান। এই কাজ শেষ হয়ে গেলে ব্যাটারি চালিত ইঞ্জিন মহড়া দৌড়ের জন্য নিয়ে যাওয়া হবে।মেট্রো সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে সেপ্টেম্বরের মাঝামাঝি বা তৃতীয় সপ্তাহ থেকে মহড়া দৌড় শুরু করা।

এর জন্য দ্রুত গতিতে কাজ চলছে। সেই কাজ শেষ হলেই মহড়া দৌড় শুরু করা হবে। আর তার পরেই এ বছরের শেষের দিকে এই রুটে মেট্রো চালু হবে। এরফলে গড়িয়া সংলগ্ন এলাকায় মানুষজন উপকৃত হবে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button
error: Content is protected !!