দেশের নতুন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়

সংবাদ সংস্থা : বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড়।উপরাষ্ট্রপতি হওয়ার জন্য যে ভোট ধনখড়ের পাওয়াক কথা, তার থেকেও বেশি ভোট পেয়েছেন তিনি।উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড়ের পেয়েছেন ৫২৮টি ভোট।

মোট ভোটের ৭০ শতাংশ। বিরোধী প্রার্থী মার্গারেট আলভা পেয়েছেন ২৬ শতাংশ ভোট। ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি।শনিবার সংসদের দুই কক্ষের মোট ৭২৫ জন সদস্য গোপন ব্যালটে ভোট দিয়েছেন। ভোট দেননি ৫৫ জন সাংসদ।

জগদীপ ধনকড়ের পক্ষে গিয়েছে ৫২৮ ভোট। অন্যদিকে মার্গারেট আলভা পেয়েছেন মাত্র ১৮২ ভোট। বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোট সমর্থন জানিয়েছে কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরীবালের আম আদমি পার্টি এবং বাম দলগুলো।

শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করছে মার্গারেটকে। তৃণমূল কংগ্রেস ভোটদান থেকে বিরতই থেকেছে। লোকসভার ২১ এবং রাজ্যসভার ১৬ সাংসদ উপরাষ্ট্রপতি নির্বাচনে কোনও ভূমিকা নেননি। যদিও দলীয় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভোট দিয়েছেন অধিকারী পরিবারের দুই সদস্য।আগামী ১১ আগস্ট উপরাষ্ট্রপতিপদে শপথ নেবেন বাংলার প্রাক্তন রাজ্যপাল।

Related Articles

Back to top button
error: Content is protected !!