ফিফা এবং উয়েফার নির্বাসনই বহাল রাখল আদালত, অনিশ্চিত রাশিয়ার ফুটবল ভবিষ্যৎ

সংবাদ সংস্থা : ইউক্রেনের সামরিক অভিযানের শাস্তি হিসাবে ফিফা এবং উয়েফার দেওয়া নির্বাসন বহাল রাখল আদালত। এর ফলে রাশিয়ার ক্লাবগুলি ইউরোপের ক্লাব পর্যায়ের প্রতিযোগিতাগুলিতে অংশগ্রহণ করতে পারবে না।কাতার বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযানের কারণে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করে।

ফলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের সব ম্যাচও খেলতে পারেনি রাশিয়া। একই সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থাও। ফিফা এবং উয়েফার সেই সিদ্ধান্তের প্রতিবাদে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছিল রাশিয়ার ফুটবল সংস্থা। আদালত ফিফা এবং উয়েফার নির্বাসনের সিদ্ধান্তই বহাল রাখায় আরও অনিশ্চিত হল রাশিয়ার ফুটবল ভবিষ্যৎ।

রাশিয়ার ফুটবল ফেডারেশন এবং চারটি ক্লাবের আর্জি খারিজ করে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের বিচারকরা বলেছেন, ‘‘সব দিক খতিয়ে দেখে মনে হচ্ছে ইউক্রেনে সামরিক অভিযান দুর্ভাগ্যজনক এবং অনৈতিক। এই ঘটনার জন্য রাশিয়ার ফুটবল দল, ক্লাব এবং খেলোয়াড়দের কোনও দায় নেই।

ফিফা এবং উয়েফার সিদ্ধান্ত তাদের উপর বিরূপ প্রভাব ফেলেছে। কিন্তু বিশ্বের বাকি অংশে নির্বিঘ্নে এবং সুষ্ঠু ভাবে ফুটবল পরিচালনার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়।’’

Related Articles

Back to top button
error: Content is protected !!