দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যাদবপুর, কলকাতা, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার: দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় উঠল বাংলার যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম।কেন্দ্রের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় চতুর্থ স্থানে উঠে এলে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তালিকায় অষ্টম স্থানে জায়গা করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

শুধু তাই নয়, রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির তালিকার প্রথম দুই স্থান দখল করল পশ্চিমবঙ্গের দুই বিশ্ববিদ্যালয়। রাজ্য বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিল যাদবপুর, দ্বিতীয় স্থান দখল করল কলকাতা বিশ্ববিদ্যালয়।শুক্রবার দেশের জাতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির সেরা তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা পেয়েছে আইআইএসসি বেঙ্গালুরুর।

এ ছাড়া যাদবপুরের আগে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের নাম।দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি সার্বিক তালিকাও প্রকাশিত হয়েছে। যার শীর্ষে নাম রয়েছে আইআইটি মাদ্রাজের। ওই তালিকাতেই পাঁচ নম্বরে রয়েছে বাংলার আইআইটি খড়্গপুরের নাম।

এছাড়া দেশের সেরা কলেজের তালিকায় অষ্টম স্থানে নাম রয়েছে বাংলার সেন্ট জেভিয়ার্স কলেজের।শুক্রবার এই তালিকা প্রকাশ হওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন বাংলার ওই শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষ, ছাত্র-ছাত্রী এবং শিক্ষকেদের।

মমতা লিখেছেন,”অত্যন্ত গর্বিত৷ এনআইআরএফ 2022-এর প্রকাশিত তালিকা অনুসারে, ভারতের সমস্ত রাজ্য সরকার পোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রথম এবং কলকাতা বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে রয়েছে৷ কলেজগুলির মধ্যে সেন্ট জেভিয়ার্স দেশে অষ্টম স্থান অধিকার করেছে৷ আমাদের শিক্ষাবিদ এবং পড়ুয়াদের অভিনন্দন৷”

Related Articles

Back to top button
error: Content is protected !!