নদী বাঁধ ভেঙে ও উপচে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা নোনা জলে প্লাবিত

অমিত মন্ডল ও রবীন্দ্রনাথ মন্ডল, নামখানা ও সাগর : নিম্নচাপ ও পূর্ণিমার ভরা কটালের জোড়াফলায় বিধ্বস্ত সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। কোথাও নদী বাঁধ ভেঙে আবার কোথাও বা নদী বাঁধ উপচে নোনা জল ঢুকছে এলাকায়। এই পরিস্থিতিতে দিশেহারা হয়ে পড়েছেন সুন্দরবন অঞ্চলের বহু মানুষ।

বৃহস্পতিবার সকালে সুন্দরবনের সাগরদ্বীপের মুড়িগঙ্গা নদীর বাঁধ প্রায় ২০০ মিটার ভেঙে প্লাবিত হয়েছে বঙ্কিম নগরের বিস্তীর্ণ এলাকা। বাড়ির ভেতরে ঢুকে পড়েছে নোনা জল। রান্না করার কোন পরিস্থিতি নেই। ছোট ছোট শিশুদের নিয়ে দিশাহীন হয়ে পড়েছেন এলাকাবাসী। নোনা জলে প্লাবিত হয়েছে কৃষি জমি।

বঙ্কিম নগরের পাশাপাশি এদিন নদী বাঁধ উপচে নোনা জল ঢুকেছে সাগরের সুমতিনগর, বোটখালী ও মহিষমারি এলাকাতে। এছাড়াও গঙ্গাসাগরে কপিলমুনির মন্দির চত্বরও জলমগ্ন হয়ে পড়েছে। সমুদ্রের জলে ভাসছে মন্দির চত্বরের বহু দোকান। অন্যদিকে নামখানার ফ্রেজারগঞ্জের অমরাবতী গ্রামে নদী বাঁধ উপচে নোনা জল ঢুকতে শুরু করেছে গ্রামে।

স্থানীয় সূত্রে জানা যায়, বছর খানেক আগে ফ্রেজারগঞ্জ সমুদ্র সৈকত থেকে বালিয়াড়া সমুদ্র সৈকত পর্যন্ত নদী বাঁধ তৈরি করা হয়েছিল। কিন্তু নিম্নচাপের জেরে ও পূর্ণিমার ভরা কটালে নদী ও সমুদ্রের জলস্তর বৃদ্ধি পাওয়ার কারণে এই বাঁধ উপচে গ্রামে নোনা জল ঢুকতে শুরু করেছে।

Related Articles

Back to top button
error: Content is protected !!