নামখানায় গাছ লাগিয়ে পরিবেশ দিবস উদযাপন

রবীন্দ্রনাথ মণ্ডল ও অমিত মণ্ডল, নামখানা:
সুন্দরবনের উপর দিয়ে বয়ে গিয়েছে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়। আয়লা থেকে আম্ফান, বুলবুল থেকে থেকে ইয়াস। প্রতিবারই ক্ষতির মুখে পড়েছে সুন্দরবন। সরকার থেকে শুরু করে প্রত্যেকটি স্বেচ্ছাসেবী সংগঠন বুঝতে পেরেছিল যে সুন্দরবনে গাছের মূল্য কতটা।

তাই এবারের বিশ্ব পরিবেশ দিবসে বহু স্বেচ্ছাসেবী সংগঠন সুন্দরবনে গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছিল। দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের দেবনিবাসে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টাটা শিপিং কর্পোরেশন ও আলোয় ফেরা (ব্যাক টু মেন স্ট্রিম) সংগঠনের পক্ষ থেকে গাছ লাগানো হয়।

এদিন দেবনিবাস এলাকায় গৌরাঙ্গ প্রাথমিক স্কুল প্রাঙ্গণে ২৫০টি চারাগাছ লাগানো হয়। উপস্থিত ছিলেন ফ্রেজারগঞ্জ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান নীলিমা দাস। চারাগাছ লাগাতে সহযোগিতা করেন স্থানীয় বাসিন্দারা। এদিন টাটা শিপিং কর্পোরেশনের পক্ষ থেকে ক্যাপ্টেন সুব্রত সরকার উপস্থিত ছিলেন।

আলোয় ফেরা সংগঠনের সভাপতি শান্তনু রায় বলেন, টাটা স্টিলের পক্ষ থেকে শ্রুতি প্রসাদ আমাদের আশ্বস্ত করেছেন, আগামীদিনে এরকম জনকল্যাণমুখী প্রকল্প যার মধ্যে পরিবেশে একটি ভূমিকা থাকছে, সেসব ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে।

এদিন আলাপন ক্লাব চারাগাছ লাগানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে।এদিন কাকদ্বীপ ব্লকের অক্ষয়নগর এলাকায় আলোয় ফেরা সংগঠনের পক্ষ থেকে বিশিষ্ট সমাজসেবী নারায়ণ দাসের উদ্যোগে একই সময়ে ১০০টি সুপুরি ও লেবুগাছ বিতরণ করা হয়েছে।

Related Articles

Back to top button
error: Content is protected !!