আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়, মৎস্যজীবীদের ফিরে আসার নির্দেশ, প্রস্তুত নবান্ন

স্টাফ রিপোর্টার : বুধবার দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।আজ এটি নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। এবং সেই নিম্নচাপই শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা আবহাওয়াবিদদের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগরে তৈরি ঘূর্ণাবর্ত দক্ষিণ বঙ্গোপসাগরে শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে।

এরপর সেই নিম্নচাপই মধ্য বঙ্গোপসাগর পেরিয়ে উত্তর বঙ্গোপসাগরে আসতে পারে ঘূর্ণিঝড়ের আকার নিয়ে৷তবে উত্তর বঙ্গোপসাগরে এসে এই নিম্নচাপের গতিপ্রকৃতি কোন দিকে যায় আপাতত সেই দিকেই নজর আবহাওয়াবিদদের। আবহাওয়াবিদরা মনে করছেন, শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে এটি বাংলা এবং ওড়িশা উপকূলের কোথাও স্থলভাগের প্রবেশ করতে পারে। আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে।

এদিকে সতর্কতা হিসেবে সমুদ্রে থাকা আজকের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও এই ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলায় পড়তে পারে ধরে নিয়ে নবান্নর তরফে বিভিন্ন রকমের প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। প্রশাসনের তরফে উপকূলবর্তী এলাকায় সব রকমের সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button
error: Content is protected !!