ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়াশোনার ব্যবস্থা করল রাজ্য

স্টাফ রিপোর্টার : ইউক্রেন ফেরত পড়ুয়াদের রাজ্যের বিভিন্ন কলেজে তাঁদের পড়াশোনার বন্দোবস্ত করে দিল রাজ্য সরকার।বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ইউক্রেন থেকে দেশে ফেরা পড়ুয়াদের জন্য কোনও পদক্ষেপ করেনি কেন্দ্র। সেখান থেকে আসা শ্রমিকদেরও কোনও ব্যবস্থা হয়নি। আমরা এদের সাহায্য করার চেষ্টা করেছি।

ইউক্রেন থেকে যুদ্ধ পরিস্থিতিতে যে সমস্ত পড়ুয়ারা মাঝপথে পড়া বন্ধ করে দেশে ফিরেছেন, তাঁদের জন্য এখানকার কলেজে পড়াশোনার ব্যবস্থা করেছি।নবান্ন সূত্রে খবর, সবমিলিয়ে ইউক্রেন ফেরত ৪২২ জনের মধ্যে মেডিক্যাল পড়ুুয়া ৪১২ জন, বাকিদের মধ্যে ৬ জন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া, ১ জন ভেটেনারি এবং ৩ জন শ্রমিক। এদিন মুখ্যমন্ত্রী জানান, ইঞ্জিনিয়ারিং-এর ৬ ছাত্রকে জিআইএস গ্রুপের কলেজে পড়াশোনার ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

পাশাপাশি মেডিক্যাল পড়ুয়াদের মধ্যে ৪০৯ জন এমবিবিএস-এর, বাকি ৩ জন ডেন্টালের রয়েছে।৩ জন ডেন্টাল ছাত্রের মধ্যে ১ জন ডেন্টাল ছাত্র যার ষষ্ঠ বর্ষ পূরণ হয়েছে। তাকে কলকাতার ডক্টর আহমেদ ডেন্টাল কলেজে যা সরকারের নিয়ন্ত্রণাধীন সেখানে ইন্টার্নশিপের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। ২ জন ডেন্টাল ছাত্রকে সরকারি ডেন্টাল কলেজে প্র্যাক্টিক্যাল ক্লাস-এর ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এরা অনলাইনে ইউক্রেনে ক্লাস করছে।

৪২২ জন পড়ুয়ার মধ্যে ১ জন ভেটেনারির পড়ুয়া- তাকে সরকারি ভেটেনারি কলেজে ভর্তির সুযোগ করে দেওয়া হয়েছে। ৪২২-জন-এর মধ্যে ৩ জন শ্রমিক ছিল।এর মধ্যে ২ জনকে জেলাশাসকের দফতরে ক্যাজুয়াল কর্মী হিসাবে নিযুক্ত করা হয়েছে, বাকি ১ জন কাজ চায়নি, তাই তাকে দেওয়া হয়নি। ২ ক্যাজুয়াল কর্মীকে ব্যাঙ্ক ঋণ পাইয়ে দেওয়া হচ্ছে যাতে তারা ব্যবসাও করতে পারে।

Related Articles

Back to top button
error: Content is protected !!