স্বনির্ভর দলের মহিলাদের হাত ধরে ঘুরে দাঁড়ানোর শপথ নিল ঘোড়ামারা

বিশ্ব সমাচার, সাগর: প্রকৃত গ্রামোন্নয়নের মূল চালিকা শক্তি হল মহিলারাই। তাঁরা আর্থিক ভাবে স্বাবলম্বী হলে গ্রামীণ এলাকার আর্থ সামাজিক পরিকাঠামোর ভিতও মজবুত হয়। এই বিষয়টি অনুধাবন করেই দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগর ব্লকের অন্তর্গত ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েত বৃহস্পতিবার আয়োজন করে পঞ্চায়েত এলাকার সমস্ত স্বনির্ভর দলের মহিলাদের নিয়ে কর্মশালার।এর উদ্বোধন করে গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর বলেন, প্রাকৃতিক বিপর্যয় ইয়াস ও করোনার জোড়া ফলায় ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষের জীবিকা বিপন্ন হয়ে পড়েছে।

এর ফলে বাল্যবিবাহ, অপুষ্টি, শিশুশ্রমের মতো সামাজিক অপরাধের প্রবণতাও উত্তরোত্তর বেড়ে চলেছে। তাই এলাকার মানুষের আর্থ সামাজিক পরিকাঠামো পুনরুদ্ধারের গুরুদায়িত্ব নারীশক্তির হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গ্রাম পঞ্চায়েত। তিনি আরও বলেন, বিভিন্ন সরকারি তহবিলের সাহায্যে মুরগি-ছাগল পালন, কলাবাগান, মাছচাষ, মাশরুম চাষ প্রভৃতি জীবিকা উন্নয়ন মূলক প্রকল্পের উদ্যোগ গ্রাম পঞ্চায়েত নিয়েছে। এই সমস্ত প্রকল্পের উপভোক্তা হবেন মূলত মহিলারাই।

এদিনের কর্মশালায় গ্রাম পঞ্চায়েতের সমস্ত সদস্য, কর্মচারী, আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, স্বনির্ভর দলের সংঘনেত্রীর পাশাপাশি বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিনির প্রতিনিধিরা। প্রবল উৎসাহ নিয়ে উপস্থিত হয়েছিলেন প্রায় ছয় শতাধিক মহিলা। নানা বিষয়ে আলোচনা, প্রশ্ন-উত্তরে প্রায় দু’ঘণ্টা ধরে চলা এই কর্মশালা ঘোড়ামারা দ্বীপের মানুষের জীবনযুদ্ধকে যে নতুন দিশা দেখাবে, ঘরফেরত মহিলাদের মুখের চওড়া হাসি সেই ইঙ্গিতই দেয়।

Related Articles

Back to top button
error: Content is protected !!