প্রায় ২০ কোটি টাকার বই বিক্রি এবারের বইমেলায়, জানাল গিল্ডের সভাপতি

স্টাফ রিপোর্টার : রবিবার ছিল ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার শেষদিন। এদিন বইমেলার সাফল্য নিয়ে সাংবাদিক সম্মেলন করেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। রবিবার এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়, সভাপতি শুধাংশুশেখর দে। উপস্থিত ছিলেন ভারতে স্পেনের রাষ্ট্রদূত হোসে মারিয়া। এই সাংবাদিক সম্মেলন থেকেই জানিয়ে দেওয়া হল, ২০২৩ সালের কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি স্পেন।

একইসঙ্গে গিল্ডের সভাপতি জানান, কোভিডের তৃতীয় ঢেউ পার করে সবে বইমেলা শুরু হয়েছিল কলকাতায়। অথচ তাতেও পাগলের মত বই কিনতে এসেছেন মানুষ। তাঁর পর্যবেক্ষণ, কোভিড-পূর্ববর্তী সময়ে বই পড়ার অভ্যাস ছিল না এমন অনেকেই কোভিডকালে বই পড়া ধরেছেন। তাঁরা বুঝেছেন, বইয়ের পাতায় কী অফুরাণ প্রাণবায়ু লুকিয়ে থাকে। বইমেলার খবর পেয়ে এবার ছুটে এসেছেন তাঁরাও। ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় জানান, এবারের বইমেলায় শনিবার পর্যন্ত প্রায় ২০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। রবিবার বইমেলা শেষ হওয়া পর্যন্ত এই অঙ্ক ২০২০ সালের বিক্রিকে টেক্কা দেবে।

ত্রিদিববাবুর কথায়, “মানুষ পাগলের মতো বই কিনেছেন। এমন অনেকেই বই কিনেছেন যাঁরা হয়ত আগে সেভাবে বই পড়তেন না কিন্তু কোভিডের সময় বই পড়েছেন। তাঁরা যখন বইমেলায় হাতের কাছে দেখছেন এত বই স্বভাবতই সকলে খুশি। বসন্তের এই মাতাল সমীরণে এমন পরিবেশে এবারের বইমেলা হল।” তাঁর সংযোজন, “আমাদের মনে হচ্ছে গতবারের ২২ কোটি টাকার বিক্রিকে ছাড়িয়ে যাবে। এটাই আমাদের কাছে সবথেকে গর্বের বিষয়। আমরা গর্বিত কলকাতা বইমেলা নিয়ে।”

Related Articles

Back to top button
error: Content is protected !!