১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের নিরিখে দেশে শীর্ষে পশ্চিমবঙ্গ

সংবাদ সংস্থা : বয়স ১৮ টপকানোর আগেই মহিলাদের বিয়ের নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকল পশ্চিমবঙ্গ। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় এমন ছবি সামনে এল। ওই সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের ক্ষেত্রে দেশের গড় ২৩.৩ শতাংশ।

পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের নিরিখে দেশের মধ্যে শীর্ষে আছে পশ্চিমবঙ্গ। পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে বিহার (৪০.৮ শতাংশ)।

তারপর আছে ত্রিপুরা (৪০.১ শতাশ)। মেয়েদের বাল্য বিবাহের নিরিখে সবথেকে উন্নতি হয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানার। সার্বিকভাবে শহুরে এলাকায় বাল্য বিবাহের হার ১৫ শতাংশ। গ্রামীণ এলাকায় তা ২৭ শতাংশে ঠেকেছে।বিশেষজ্ঞদের মতে, বাল্য বিবাহ যত বেশি থাকবে, তত মৃত্যুহার বেশি হবে।

অভাব হবে মায়ের পুষ্টির। মহিলাদের পরিবারের আর্থিক অবস্থা যে দুর্বল, তা বাল্য বিবাহের মাধ্যমে আরও প্রকট হয়। তবে তাৎপর্যপূর্ণ বাল্য বিবাহের নিরিখে শীর্ষে থাকলেও পশ্চিমবঙ্গে মৃত্যুর হার অনেকটাই কম (১.৬)। শীর্ষে আছে বিহার।

Related Articles

Back to top button
error: Content is protected !!