চিন সেনাদের হাতে শহীদ হয়েছিলেন, মরনোত্তর মহাবীর চক্রে ভূষিত হলেন কর্ণেল সন্তোষ বাবু

সংবাদ সংস্থা : গালওয়ান ভ্যালিতে চিন সেনাদের হাতে শহীদ হয়েছিলেন তিনি। দেশের হয়ে নিজের প্রাণ দিতে একবারও ভাবেননি কর্ণেল সন্তোষ বাবু। তাঁর বীরত্বকে কুর্নিশ জানিয়ে মঙ্গলবার তাঁকে মরনোত্তর মহাবীর চক্র সম্মানে ভূষিত করা হল। এরই সঙ্গে কর্ণেল সন্তোষের সঙ্গে লাল ফৌজের বিরুদ্ধে অপারেশন স্নো লেপার্ডে অংশগ্রহন করে নিহত বাকি চার সেনা জওয়ানকে বীর চক্র উপাধি দেওয়া হয়েছে।

তিনি ১৬ তম বিহার রেজিমেন্টের কমান্ডিং অফিসার ছিলেন। গত বছরই গালওয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারতীয় সেনা জওয়ানরা। তারপর থেকে পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের মধ্য উত্তেজনা বেড়েছিল।গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের মধ্যে ৪৫ বছরে প্রথমলবার এই ধরনের সংঘর্ষ হয়েছিল। এই সংঘর্ষের পর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়তে থাকে।

এই সংঘর্ষে সন্তোষ বাবু সহ মোট ২০ জন ভারতীয় সেনা জওয়ান শহীদ হয়েছিলেন। দীর্ঘ ৭ ঘণ্টা দুই দেশের সেনাদের মধ্যে লাগাতার সংঘর্ষ চলতে থাকে। এই সংঘর্ষে সেনার তরফে ৬০০ জনের বাহিনী অংশগ্রহন করেছিল বলেই জানা গিয়েছিল। গালওয়ানের এই ঘটনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাদাখ সফরে গিয়েছিলেন। সেখানে পৌঁছেই তিনি সেনাদের বীরত্বে ভূয়য়ী প্রশংসা করেছিলেন।

Related Articles

Back to top button
error: Content is protected !!