গণতন্ত্র রক্ষা নিয়ে আলোচনায় আমন্ত্রিত ভারত, ডাক পেল না চিন-রাশিয়া

সংবাদ সংস্থা : গণতন্ত্র রক্ষা নিয়ে আলোচনাসভার আয়োজন করছে আমেরিকা।ডিসেম্বর মাসের ৯-১০ তারিখ ‘সামিট ফর ডেমোক্রেসি’ নামে ভারচুয়াল আলোচনাচক্রের আয়োজন করেছে আমেরিকা। বিশ্বে গণতন্ত্রকে কীভাবে মজবুত করা যায়, তা নিয়ে আলোচনা হতে পারে এই সভায়। মূলত তিনটি বিষয়ে আলোচনা হতে চলেছে সভায়।

এক- একনায়কতন্ত্রের বিরোধিতা, দুই-দুর্নীতির বিরুদ্ধে লড়াই, তিন-মানবাধিকারকে স্বীকৃতি দেওয়া। সেই আলোচনায় যোগ দিতে পারেন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও । প্রসঙ্গত, আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে আসতে চলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পরেই আমেরিকা আয়োজিত আলোচনাচক্রে যোগ দেবেন প্রধানমন্ত্রী।তাৎপর্যপূর্ণভাবে আমন্ত্রিতদের তালিকায় নেই চিন এবং রাশিয়ার নাম।

অথচ গণতন্ত্রের আলোচনা সভায় আমেরিকা আমন্ত্রণ জানিয়েছে তাইওয়ানকে। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।আমন্ত্রিতদের তালিকায় নেই মায়ানমার, আফগানিস্তানও।আমন্ত্রিতদের তালিকা থেকে বাদ পড়েছে তুরস্ক, সৌদি আরব, আরহ আমিরশাহি। এরা সকলেই মধ্যপ্রাচ্যে আমেরিকার বন্ধুরাষ্ট্র। কিন্তু তাঁরা এই আলোচনাসভায় ডাক পায়নি।

Related Articles

Back to top button
error: Content is protected !!