মেলবোর্নে গান্ধীমূর্তির থেকে মাথা কেটে বাদ দেওয়ার চেষ্টা দুষ্কৃতীদের, তীব্র নিন্দা অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর

সংবাদ সংস্থা : অস্ট্রেলিয়ায় মহাত্মা গান্ধীর একটি ব্রোঞ্জমূর্তি ভাঙচুরের চেষ্টা করল দুষ্কৃতীরা। মূর্তির থেকে মাথা কেটে বাদ দেওয়ার চেষ্টা চালানো হয়েছে। ধারালো কিছু দিয়ে বারবার ঘষা হয়েছে গান্ধীমূর্তির গলার অংশে। ঘটনার জেরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে প্রবাসী ভারতীয়দের মধ্যে। দুষ্কৃতীদের এমন কাণ্ডে রীতিমতো হতবাক তাঁরা।ঘটনার তীব্র নিন্দা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

দুষ্কৃতীদের এই ধরনের কাণ্ড অত্যন্ত ‘অসম্মানজনক’ বলে মনে করছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে মহাত্মা গান্ধীর ওই ব্রোঞ্জ মূর্তিটি অস্ট্রেলিয়া সরকারকে উপহার দেওয়া হয়েছিল। মেলবোর্নের অস্ট্রেলিয়ান ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারের প্রাঙ্গণে ওই গান্ধীমূর্তিটি বসানো হয়।

দুষ্কৃতীদের এই তাণ্ডবের জেরে প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘটনার তীব্র নিন্দা করে জানিয়েছেন, “এই কাজে যেভাবে মহাত্মা গান্ধীকে অসম্মান করা হয়েছে, তা অত্যন্ত ন্যক্কারজনক এবং হতাশাজনক।” মরিসন আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার মতো বিশ্বের সবচেয়ে সফল বহুত্ববাদী সাংস্কৃতিক দেশে কোনওরকম সাংস্কৃতিক স্মৃতিসৌধের উপর হামলা মেনে নেওয়া হবে না।

Related Articles

Back to top button
error: Content is protected !!