শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, নতুন করে বৃষ্টি শুরু দক্ষিণের রাজ্যগুলিতে

সংবাদ সংস্থা : দক্ষিণ আন্দামান সাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, তার প্রভাবেই সোমবার থেকে নতুন করে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে কেরল, কর্নাটক উপকূল, অন্ধ্র প্রদেশ উপকূল, তামিলনাড়ু-তে। দক্ষিণপূর্ব আরব সাগরের উপর তৈরি একটি ঘূর্ণাবর্তও ধীরে ধীরে নিম্নচাপ আকার নেওয়ায় আগামী ১৮ নভেম্বর অবধি বৃষ্টি চলবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে তামিলনাড়ু- অন্ধ্র উপকূলের উপরে যে নিম্নচাপটি রয়েছে, তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে এবং আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরের উপরে ভারী নিম্নচাপে পরিণত হবে।

১৭ নভেম্বরের মধ্যে ঘূর্ণাবর্তটি শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে। ১৮ নভেম্বর তা অন্ধ্র প্রদেশের দক্ষিণ উপকূলে পৌছবে।এই নিম্নচাপটির পাশাপাশি আগামী ১৭ নভেম্বর মহারাষ্ট্র-গোয়া উপকূলেও আরবসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকার কারণে বঙ্গোপসাগরের পূর্ব ও মধ্য উপকূলের মৎসজীবীদের আগামী বৃহস্পতিবার অবধি সমুদ্রে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দক্ষিণ আন্দামান সাগরে তৈরি নিম্নচাপের ওড়িশা, খুড়দা, পুরী, গঞ্জম, নয়াগড়, গজপতি, কটক ও জগৎসিংপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ১৭ নভেম্বর অবধি গঞ্জম ও গজপতিতে ভারী বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে। এ দিকে, তামিলনাড়ুর পাশাপাশি কেরলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে একাধিক জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button
error: Content is protected !!