প্রতিরক্ষা ক্ষেত্রে সাতটি নয়া সংস্থা পাচ্ছে দেশ, ঘোষণা প্রধানমন্ত্রীর

সংবাদ সংস্থা : দশেরার দিনই বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের স্বনির্ভরতা ও প্রতিরক্ষা প্রস্তুতি উন্নত করার লক্ষ্যে দেশের ৪১টি অর্ডিন্যান্স ফ্যাক্টরিকে ৭টি সরকার পরিচালিত কর্পোরেট সংস্থায় রূপান্তরিত করার কথা ঘোষণা করলেন। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “গত সাত বছরে দেশ মেক ইন ইন্ডিয়া মন্ত্রের সঙ্গে নিজেদের সংকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করেছে।

আজ দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে যে স্বচ্ছতা, যে বিশ্বাস রয়েছে, যে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজের সুবিধা রয়েছে তা আগে কোনওদিনও ছিল না। স্বাধীনতার পর প্রথমবার আমাদের প্রতিরক্ষা বিভাগে এত সংস্কার হচ্ছে। এতে আত্মবিশ্বাস বেড়েছে।”প্রধানমন্ত্রী এদিন বলেন, এই সংস্থাগুলি তৈরির সিদ্ধান্ত দীর্ঘদিন ধরে আটকে ছিল। এই নতুন সাতটি সংস্থা আগামিদিনে দেশের সামরিক শক্তির ক্ষেত্রে এক শক্তিশালী ভিত তৈরি করবে।

ভারতীয় অর্ডিন্যান্স ফ্যাক্টরিগুলি গৌরবময় অতীতের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, এই সাতটি প্রতিরক্ষা সংস্থা পরিস্থিতি পরিবর্তনে প্রধান ভূমিকা পালন করবে।ইতিমধ্যেই ৬৫ হাজার কোটি টাকার বেশি বরাত এই সংস্থাগুলিকে দেওয়া হয়েছে। এর মাধ্যমে এই সংস্থাগুলির প্রতি দেশের ক্রমবর্ধমান আস্থা প্রতিফলিত হয়েছে।

সম্প্রতি বিভিন্ন নীতির পরিবর্তনের ফলে যুব সম্প্রদায় এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির সামনে নতুন সুযোগ তৈরি হয়েছে। গত পাঁচ বছরে ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম রফতানির পরিমাণ ৩২৫ শতাংশ বেড়েছে বলে প্রধানমন্ত্রী জানান।

Related Articles

Back to top button
error: Content is protected !!