দৈনিক সংক্রমণ পৌঁছতে পারে ৫ লক্ষে! প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

সংবাদ সংস্থা : করোনার দ্বিতীয় তরঙ্গে সংক্রমণের ভয়াল রূপ দেখেছে গোটা দেশ। চারপাশে মৃত্যুর হাহাকার আর প্রাণবায়ুর অভাবে শুধুই আতঙ্কের ছবি চোখে পড়েছিল। সেই সময় সর্বোচ্চ দৈনিক সংক্রমণ পার করে গিয়েছিল ৪ লক্ষ। সেই দ্বিতীয় তরঙ্গে এখনও পুরোপুরি নিয়ন্ত্রনে আসেনি। এবার আরও ভয়ঙ্কর দিন আসতে চলেছে, এমন আশঙ্কা প্রকাশ করল কেন্দ্র। সাংবাদিক বৈঠকে নীতি আয়োগ সদস্য ড. ভি কে পাল জানালেন, দৈনিক সংক্রমণ কোথায় পৌঁছবে তার কোনও সঠিক দিশা নেই।

তাই সাড়ে ৪ থেকে ৫ লক্ষে দৈনিক সংক্রমণ পৌঁছলে কী করা হবে, সেই প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র।ভি কে পাল জানিয়েছেন, দেশে এখনও পর্যন্ত ৭১ শতাংশ মানুষ করোনার টিকার প্রথম ডোজ় নিয়েছেন। এমতাবস্থায় দৈনিক সংক্রমণ কেমন হবে তা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। তিনি আরও জানিয়েছেন দেশের অন্তত ২৮ টি জেলায় এখনও করোনা সংক্রমনের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। এর মধ্যে অরুণাচল প্রদেশ ও অসমের বেশ কয়েকটি জেলা আছে বলেও জানিয়েছেন তিনি। দেশের অন্তত ৩৪ টি জেলায় সাপ্তাহিক করোনা সংক্রমণের হার ১০ শতাংশের ওপরে।

পাশাপাশি, স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল উৎসবের মরশুমে সতর্ক থাকার বার্তা দিয়েছেন। মানুষকে দুর্গা পুজো এবং রামলীলাতে ভার্চুয়ালের মাধ্যমে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। শুধু তাই নয়, তিনি বলেন, দিওয়ালিতে ভালোবাসার মানুষের সঙ্গে অনলাইনে দেখা করাই শ্রেয়। লাভ আগরওয়াল আরও বলেন, যতটা সম্ভবত জমায়েত এড়িয়ে চলুন।

উৎসবের মরশুমে মাস্ক অন্যতম গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তিনি। প্রত্যেক মানুষকে মাস্ক পরার পরামর্শ দেন। যুগ্ম সচিবের মতে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন হল একটা শিল্ড। তবে উৎসবের মরশুম হচ্ছে সংক্রমণ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সবথেকে ভালো জায়গা। আর তাই সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!