কোভিশিল্ডকে স্বীকৃতি ব্রিটেনের, ভারতীয়দের থাকতে হবে না নিভৃতবাসে

সংবাদ সংস্থা : গত কয়েক দিনে চরমে উঠেছে ভারত-ব্রিটেনের ভ্যাকসিন সংঘাত। একে অপরের দিকে ভ্যাকসিন নিয়ে চেলেছে কূটনৈতিক চাল। অবশেষে শেষ অস্ত্রেই কাজ হল। কয়েক দিন আগেই ভারত ঘোষণা করে, ব্রিটেন থেকে ভারতে এলে বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টাইনে ভাকতে হবে। এরপরই ব্রিটেনের তরফে ঘোষণা করা হল, কোভিশিল্ড বা ব্রিটেনের অনুমোদন পাওয়া যে কোনও ভ্যাকসিনের দুটি ডোজ় নেওয়া থাকলে ব্রিটেনে গিয়ে আর কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজন নেই।

ভারতে অবস্থিত ব্রিটিশ হাই কমিশনারের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।ভারতে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালেক্স এলিস জানিয়েছেন, ভারত থেকে যে যাত্রীরা ব্রিটেনে যাচ্ছেন, তাঁরা যদি কোভিশিল্ড বা ব্রিটেনের অনুমোদিত কোনও করোনাভাইরাস টিকার দুটি ডোজ নিয়ে থাকেন, তাহলে তাঁদের নিভৃতবাসে থাকতে হবে না। সেইসঙ্গে ভারত সরকারকেও ধন্যবাদ জানান তিনি।

টুইটারে এলিস বলেন, ‘(ভারতীয়দের পক্ষে) ব্রিটেনে প্রবেশ সহজ এবং সহজলভ্য হয়ে যাবে। এটা দুর্দান্ত খবর।’ ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, যে ভারতীয়রা ১১ অক্টোবরের আগে ব্রিটেনে পৌঁছাবেন, তাঁদের ১০ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে কাটাতে হবে।

অর্থাৎ কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া থাকলেও তা গ্রাহ্য করা হবে না। তারপর ‘যদি আপনি পৌঁছান, তাহলে টিকাকরণের পরিস্থিতি জানাতে (কোভিশিল্ড বা ব্রিটেন স্বীকৃত টিকার দুটি ডোজ নিয়েছেন কিনা) শংসাপত্র ব্যবহার করতে পারবেন।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!