করোনা কালে অসামান্য কাজ, ৭৮ দিনের বোনাস পাচ্ছেন রেলকর্মীরা

সংবাদ সংস্থা : ভারতীয় রেলের কর্মীদের জন্য বড় ঘোষণা। রেলের সমস্ত নন-গেজ়েটেড কর্মীকে ২০১৯-২০ আর্থিক বছরের জন্য ৭৮ টি কর্ম দিবসের বেতনের সমতূল্য পরিমান টাকা বোনাস দেওয়া হবে। রেলের এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই খুশি রেলকর্মীরা। এই সিদ্ধান্তের ফলে ভারতীয় রেলের ১১ লাখ ৫৮ হাজার কর্মী উপকৃত হবেন। উৎপাদনশীলতার উপর ভিত্তি করে এই বোনাস দেওয়াল হবে। এর জন্য খরচ হবে ২ হাজার ৮১ কোটি ৬৮ লাখ টাকা।

কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২০ সালের ২১ অক্টোবর ভারতীয় রেলের এই সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন করেছে। এই সিদ্ধান্তের ফলে রেল কর্মচারীরা সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ টাকা বোনাস পাবেন।তবে এই সুবিধা পাবেন না আরপিএফ এবং আরপিএসএফ -এর কর্মীরা। এছাড়া বাকি সব বিভাগের কর্মীদেরই এই বোনাস দেওয়া হবে। উল্লেখ্য, প্রতি বছর দশেরা অথবা পুজোর ছুটির আগে এই বোনাস দেওয়া হয়ে থাকে। মূলত, রেল কর্মচারীদের আরও উৎসাহিত করতেই এই বোনাস দেওয়া হয়, যাতে তাঁরা নতুন উদ্যমে তাঁদের কর্মদক্ষতা বাড়ান।

উল্লেখ্য, ২০১৯-২০ আর্থিক বছরে কর্মকুশলতার জন্য এই অর্থ দেওয়া হলেও এই বছর কোভিডের সময়েও রেলের কর্মচারীরা কঠোর পরিশ্রম করছেন। বিশেষ করে শ্রমিক স্পেশাল ট্রেন, খাদ্য শস্য, সার, কয়লা ইত্যাদি পণ্য পরিবহণ এবং ২০০টি রক্ষাণাবেক্ষণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ এই লকডাউনের সময়ে যুক্ত ছিলেন রেলের কর্মীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!