অনু গঠনের নতুন কৌশল আবিস্কার, রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

সংবাদ সংস্থা : ঘোষিত হল এই বছরের রসায়নে নোবল জয়ীদের নাম। ২০২১ সালের রসায়নে নোবেল পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে দুই বিজ্ঞানীকে। বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডাব্লুউ সি ম্যাকমিলান। অনু তৈরির নতুন কৌশল আবিস্কারে তাঁদের অসামান্য কৃতিত্বের জন্য দুই বিজ্ঞানীকে এই বছর নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।‘অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালিসিস’ হল একধরনের অনু তৈরির কৌশল।

অনু তৈরির এই নতুন কৌশলটি আবিস্কার করেছেন এই বছরের নোবেল জয়ী বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডাব্লুউ সি ম্যাকমিলান। আজ রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে নোবেল পুরস্কার কর্তৃপক্ষের মহাসচিব গোরান হ্যানসন চলতি বছরের রসায়নে নোবেলের জন্য লিস্ট ও ম্যাকমিলানের নাম ঘোষণা করেন।উল্লেখ্য, নোবেল পুরস্কার হিসেবে একটি সোনার পদক দেওয়া হয় প্রাপকদের ৷ সঙ্গে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা দেওয়া হয় নোবেলজয়ীদের, যার আনুমানিক মূল্য মার্কিন ডলারে ১.১৪ মিলিয়নের আশেপাশে।

এর আগে চিকিৎসা ও পদার্থে নোবেল জয়ীদের নাম ঘোষণা করেছে রয়্যাল সুইডিশ অ্য়াকাডেমি অব সায়েন্সেস। এই বছর পদার্থে নোবেল পেলেন জাপান, জার্মানি এবং ইটালির তিন বিজ্ঞানী। তিন বিজ্ঞানীর নাম সুকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলম্য়ান এবং জর্জিও প্যারিসি। নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেমকে বোঝানোর ক্ষেত্রে তিন বিজ্ঞানীর অসামান্য অবদানের জন্য তাঁদের নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
error: Content is protected !!