28 Jul 2021, 1:23 AM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদেশরাজ্য

৮৫ দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন কোভিড রোগী

সংবাদ সংস্থা : বাড়ি ফিরে আসতে পারবেন, ভাবেননি। পরিবারও আশা ছেড়েই দিয়েছিল। সেই ভরত পাঞ্চাল হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন শেষ পর্যন্ত। ৮৫ দিন পর। কী হয়নি তাঁর গত তিন মাসে! কোভিড সংক্রমণের পরেই শুরু হয় ফুসফুসে জটিলতা। যেতে হয় ভেন্টিলেশনে। তার পর কিডনি ও যকৃত বিকল হয়। হয় সেপসিস।

ধীরে ধীরে শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়তে শুরু করে। আক্রান্ত হন ব্ল্যাক ফাঙ্গাসে। শুরু হয় ফুসফুস থেকে রক্তক্ষরণও।তবু মনে রাখার মতো লড়াই চালিয়ে ৮৫ দিন পর মুম্বইয়ের হিরানন্দানি হাসপাতাল থেকে সোমবার বাড়ি ফিরতে পেরেছেন ৫৪ বছর বয়সি ভরত। স্বস্তির নিঃশ্বাস ফেলতে পেরেছে তাঁর পরিবার।মুম্বইয়ের বাসিন্দা ভরতের প্রথম জ্বর আসে এপ্রিলের ৮ তারিখে। তার ঠিক দু’সপ্তাহ আগে নিয়েছিলেন কোভিড টিকার প্রথম ডোজ।

জ্বর আসার চার দিনের মধ্যেই নানা ধরনের জটিলতা দেখা দেয় তাঁর ফুসফুসে। যার জেরে এক সপ্তাহের মধ্যেই তাঁকে নিয়ে যেতে হয় মেকানিক্যাল ভেন্টিলেশন সাপোর্টে।আর তার পরই হাসপাতালে শুরু হয় তাঁর নানা রকমের শারীরিক জটিলতা। তাঁর শারীরিক অবস্থা যতই বেহাল হতে থাকে, ততই বিকল হতে থাকে তাঁর কিডনি। যকৃত। হয় সেপসিস।

তার পর নানা অঙ্গপ্রত্যঙ্গে দেখা দেয় বিভিন্ন ধরনের জটিলতা। আক্রান্ত হন ব্ল্যাক ফাঙ্গাসেও।হাসপাতালে ভরতকে ভেন্টিলেশন সাপোর্টেই রাখতে হয় টানা ৭০ দিন। হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, গত দেড় বছরে কোনও কোভিড রোগীকে এত দিন হাসপাতালে থাকতে তাঁরা দেখেননি।

রেমডেসিভির থেকে শুরু করে প্লাজমা থেরাপি, হাসপাতালে তাঁর কোনও চিকিৎসাই বাকি রাখেননি চিকিৎসকরা।হাসপাতালে থাকার শেষ পর্যায়ে তাঁর ফুসফুস থেকে শুরু হয় রক্তক্ষরণও। সেই সময় পরিবারের সদস্যরা তাঁর বাঁচার আশা ছেড়েই দিয়েছিলেন।তবু ভরত বাড়ি ফিরলেন ৮৫ দিন পর। একের পর এক লড়াই চালিয়ে।

Related Articles

Back to top button