19 Jun 2021, 7:08 AM (GMT)

Coronavirus Stats

29,853,870 Total Cases
385,815 Death Cases
28,725,030 Recovered Cases
খবরদুনিয়া

৪২ বছর পর সেন্ট ভিনসেন্ট দ্বীপে জেগে উঠল আগ্নেয়গিরি

সংবাদ সংস্থা : ৪২ বছর পরে হঠাৎ যেন জেগে উঠল এক ঘুমন্ত দৈত্য। পূর্ব ক্যারিবিয়ান দ্বীপে হঠাৎ করেই যেন ঘুম ভাঙল এক আগ্নেয়গিরির, যে কিনা ৪২ বছর ধরে নিশ্চুপ ছিল। জেগে উঠেই যেন গোটা দ্বীপ জুড়ে প্রলয় শুরু করেছে লা সুফ্রিয়ার আগ্নেয়গিরি।

আগ্নেয়গিরির অগ্ন্যুত্পাত এতটাই প্রবল যে বাতাসে ৬ কিমি অবধি উঁচুতে কালো ছাইয়ে ঢেকে যায়। এমনকি আশেপাশের ২০ কিমি এলাকায় ছড়িয়ে পড়ে সেই ছাই। আগ্নেয়গিরির এই অগ্ন্যুপাতের ফলে উড়ন্ত গরম ছাই বাড়ি ঘর ও ফসলের ওপরে পরে ফলে ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে। প্রচুর প্রাণী মারা পড়েছে।

ইতিমধ্যেই প্রায় ১৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে পাঠানো হয়েছে। তবে প্রায় শতাধিক গবাদি পশুর মৃত্যু হয়েছে। বেশ কয়েক একর জুড়ে ফসলের ক্ষতি হয়েছে। তথ্য বলছে এর আগে ১৯৭৯ সালে বছরের প্রথম দিকে লা সুফ্রিয়ার আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাত করেছিল।এই আগ্নেয়গিরি থেকে ঠিক ২০ কিমি দূরে রয়েছে আর্গিল আন্তর্জাতিক বিমানবন্দর। সেখানেও ছড়িয়ে পড়েছে ছাই। তবে এই আগ্নেয়গিরির এই সচলতা বা অস্থিরতা একদিনে দেখা যায়নি।

গত বছর ডিসেম্বর থেকেই মাটি কম্পন অনুভূত হচ্ছিল, কোথাও থেকে বাষ্প উঠতেও দেখা যাচ্ছিল, অবশেষে ১০ এপ্রিল বিস্ফোরণ হয়। তার আগেই অবশ্য ৮ এপ্রিল কিছুটা লাভা দেখা যাচ্ছিল। ৯ এপ্রিল শেষ ওয়ার্নিং দিয়ে বলা হয় যে কোনও দিন বিস্ফোরণ হতে পারে, এরপরেই ১০ এপ্রিল বিস্ফোরণ হয়। এখনও উদ্ধারকাজ চলছে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button