05 Aug 2021, 6:20 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবররাজ্য

৩০ তারিখ পর্যন্ত বাড়ল বিধিনিষেধ, কিছু ক্ষেত্রে ছাড়

পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রিত। নির্বাচনের পরবর্তী সময়ে যেখানে সংক্রমণের হার ছিল ২২ শতাংশ। সেই জায়গায় সংক্রমণ হার নেমে দাঁড়িয়েছে ৬ শতাংশে।

কিন্তু এখনই সমস্ত বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে না। কিছু ক্ষেত্রে ছাড় দিয়ে আরও ১৫ দিন রাজ্যের বিধিনিষেধ বাড়ানো হল। চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত যা জারি থাকবে। তারপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। সোমবার নবান্নের সভাঘর থেকে এমনটাই ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধিনিষেধ জারি থাকলেও সবরকম জরুরী পরিষেবার ওপর পূর্বের মতো ছাড় থাকছে। সরকারি অফিসগুলি ২৫ শতাংশ এবং বেসরকারি অফিস বা কর্পোরেট সংস্থাগুলি ৫০ শতাংশ কর্মচারী নিয়ে খোলার অনুমতি থাকবে। অফিসগুলি ১০ টা থেকে ৪ টে পর্যন্ত খোলা থাকবে। সেক্ষেত্রে কর্মচারীদের পরিবহনের ব্যবস্থা কোম্পানিকেই করতে হবে।

কর্মচারীদের অফিসে নিয়ে আসার জন্য ই-পাস নেওয়া বাধ্যতামূলক। আপাদত রাজ্যজুড়ে লোকাল ট্রেন এবং বাস পরিষেবা বন্ধ থাকবে। চিকিৎসার ক্ষেত্রে অটো এবং ট্যাক্সি ব্যবহার করা যেতে পারে।পূর্বের মতো সকাল ১০ টা থেকে বেলা ২ টা পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাঙ্কগুলি খোলা থাকবে। ভোর ৬ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত পার্কে এবং মর্নিং ওয়াকে যাওয়া যাবে।

করোনা টিকা নেওয়া থাকলে তবেই পার্কে ঢোকার অনুমতি থাকবে। জিম ও সুইমিং পুল অবশ্য বন্ধ থাকবে। বাজার,হাট,মুদিখানা দোকান, দুধের দোকান, ডিমের দোকান সকাল ৭ টা থেকে ১১ টা পর্যন্ত খোলা যাবে। অন্যান্য দোকান সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত খোলা যাবে। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে রেস্তোরাঁ এবং বারগুলি খোলা যেতে পারে দুপুর ১২ টা থেকে রাত্রি ৮ টা পর্যন্ত।

পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান আজ থেকে শপিং মলগুলি তাদের ধারণক্ষমতার ৩০ শতাংশ মানুষ নিয়ে খুলতে পারে। অপরদিকে কোভিড বিধি মেনে শ্যুটিং চালু করার কথাও বলেন তিনি। তবে সেক্ষেত্রে ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক।

Related Articles

Back to top button