05 Aug 2021, 4:49 AM (GMT)

Coronavirus Stats

31,815,756 Total Cases
426,434 Death Cases
30,974,748 Recovered Cases
খবররাজ্য

১০ বছর পর জেল থেকে মুক্তি পেলেন দুর্নীতি মামলায় যুক্ত হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌটালা

সংবাদ সংস্থা : হরিয়ানায় শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা মুক্তি পেলেন। ১০ বছরের জেলের সাজার মেয়াদ শুক্রবারই শেষ হয়েছে। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) প্রধান চৌটালাকে আগেই বয়স ও স্বাস্থ্যের কারণে প্যারোলে ছাড়া হয়েছিল।

মুক্তির পর দিল্লি-হরিয়ানা সীমানায় চৌটালা বলেন, ‘‘গরিব এবং কৃষকদের স্বার্থে আমার লড়াই চলবে।’’শুক্রবার তিহাড় জেলে গিয়ে আইনি আনুষ্ঠানিকতা সাঙ্গ করেন ৮৬ বছরের জাঠ নেতা এবং তাঁর বড়ছেলে তথা সহ-সাজাপ্রাপ্ত অজয়। এরপর জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়, দিল্লি সরকারের জারি করা নির্দেশিকা মেনে তাঁদের মুক্তি দেওয়া হচ্ছে।

২০০০ সালে হরিয়ানায় জুনিয়র বেসিক শিক্ষক পদে নিয়ম বহির্ভূত ভাবে ৩,২১৬ জনকে নিয়োগ করা হয়েছিল। ২০০৮ সালে ওই মামলায় দোষী সব্যস্ত হয়েছিলেন চৌটালা। ঘটনার তদন্তের ভার ছিল সিবিআইয়ের হাতে। ২০১৩ সালে দিল্লি কোর্ট চৌটালা এবং তাঁর ছেলে অজয় সিংহ চৌটালাকে ১০ বছরের কারাদণ্ড দেয়। সাজা হয়েছিল আরও ৫৩ জনের।

পরবর্তীকালে সুপ্রিম কোর্টও প্রাক্তন উপপ্রধানমন্ত্রী দেবীলালের ছেলে চৌটালা এবং নাতি অজয়কে এই মামলায় দোষী সব্যস্ত করে। ২০১৭ সালে জেল থেকেই ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং’ (এনআইওএস)-এর দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছিলেন তিনি।

২০১৪ সালের লোকসভা ভোটের সময় ওভিযোগ ওঠে স্বাস্থ্যের কারণ দেখিয়ে প্যারোলে মুক্তি পেয়ে লোকসভা ভোটে প্রচার করছেন চৌটালা।গত কয়েক বছরে ভাঙনের চেরে হরিয়ানা রাজনীতিতে প্রাসঙ্গিকতা হারিয়েছে আইএনএলডি।

চৌটালার তাঁর অনুপস্থিতি দল পরিচালনার ভার দিয়েছিলেন ছোটছেলে অভয়কে। কিন্তু অজয়ের ছেলে দুষ্মন্ত পৃথক দল ‘জননায়ক জনতা পার্টি’ (জেজেপি) গড়ে বিজেপি জোটে শামিল হয়ে হরিয়ানার উপমুখ্যমন্ত্রী হয়েছেন।

Related Articles

Back to top button