13 Jun 2021, 1:37 AM (GMT)

Coronavirus Stats

29,439,989 Total Cases
370,407 Death Cases
28,043,446 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

১০০ শয্যাবিশিষ্ট কোভিড সেফ হোম চালু ডায়মন্ড হারবারে

হেদায়তুল্লা পুরকাইত, ডায়মন্ড হারবার: দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। দৈনিক সংক্রমণ দু’ লক্ষর বেশি। এই পরিস্থিতিতে অতিমারী করোনা ভাইরাস থেকে সাধারণ মানুষকে বাঁচাতে ডায়মন্ড হারবারে চালু হল ১০০ শয্যাবিশিষ্ট কোভিড সেফ হোম। শুক্রবার দুপুরে ডায়মন্ড হারবার এসডিও মাঠে এই সেফ হোম পরিদর্শনে আসেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক অন্তরা আচার্য।

গত বছরের শুরু থেকে পৃথিবীজুড়ে থাবা বসিয়েছে এই মারণ ভাইরাস। ইতিমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। অসুস্থ লক্ষ লক্ষ মানুষ। সাধারণ মানুষকে বাঁচাতে শুরু হয় লকডাউন। কয়েকমাস পর ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকে জনজীবন। ফের দ্বিতীয় বার নতুন করে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। করোনা থেকে বাঁচাতে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে সরকার। কোনও মানুষ যাতে বিনা চিকিৎসায় না মারা যায়, তার জন্য প্রস্তুত প্রশাসন ও হাসাপাতালের চিকিৎসকরা।

এদিন জেলাশাসক অন্তরা আচার্য কোভিড সেফ হোম পরিদর্শনের পর সাংবাদিকেদর জানান, ডায়মন্ড হারবার থেকে কাকদ্বীপকে করোনামুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা আছে ডায়মন্ড হারবার জেলা হাসপাতালের। রোগীর চাপ কমানোর জন্য এই হাসপাতাল সংলগ্ন স্টেডিয়ামে ১০০ শয্যাবিশিষ্ট কোভিড সেফ হোম চালু করা হল। এখানে ২৪ ঘণ্টা ডাক্তার ও অক্সিজেন পরিষেবা থাকবে।

ক্রিটিক্যাল রোগীকে যাতে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া যায়, সেজন্য এই সেফ হোমের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। উন্নত চিকিৎসার পাশাপাশি রোগীদের থাকা এবং তাঁদের দেখাশোনার জন্য সিসি ক্যামেরা এবং হেল্প লাইন নম্বর চালু থাকবে। যাতে রোগীর পরিবারের লোকজন সহজে খোঁজখবর নিতে পারেন।

এছাড়াও গঙ্গাসাগরে যাতে কোনও করোনা রোগী সমস্যায় না পড়েন, সেজন্য সোমবার থেকে সাগরে একটি হাসপাতাল চালু হবে। প্রয়োজন হলে কাকদ্বীপেও তা চালু করা হবে। এছাড়া ক্যানিংয়ে একটি হাসপাতাল আছে।

এদিন ডায়মন্ড হারবার কোভিড সেফ হোমে জেলাশাসক অন্তরা আচার্য ছাড়াও উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবারের মহকুমা শাসক সুকান্ত সাহা, জেলা হাসপাতালের সিএমওএইচ ডাঃ দেবাশিস রায় ও ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রফেসর ডাঃ উৎপল দাঁ সহ বিভিন্ন চিকিৎসক।

Related Articles

Back to top button