24 Jul 2021, 10:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশরাজ্য

স্মার্ট সিটি প্রতিযোগিতায় শীর্ষে যোগীরাজ্য

সংবাদ সংস্থাঃ কেন্দ্রীয় আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের আয়োজিত প্রতিযোগিতায় ভারতের স্মার্ট সিটি প্রতিযোগিতায় ২০২০তে একেবারে প্রথম স্থানে উত্তরপ্রদেশ। এর পরেই রয়েছে মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু। ইন্দোর ও সুরাট যুগ্মভাবে বিজয়ী হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে প্রথম স্থানে রয়েছে চন্ডীগড়। শুক্রবারই এই পুরস্কার ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নগর উন্নয়ন সংক্রান্ত তিনটি প্রকল্পের রুপায়নের উপর ফোকাস করা হয়েছে। সামাজিক দায়বদ্ধতা, সংস্কৃতি, নগরের পরিবেশ রক্ষা, নিকাশি, অর্থনীতি, জল সংরক্ষণ সহ বিভিন্ন দিককে খতিয়ে দেখে পুরস্কার দেওয়া হয়েছে। এবার কোভিড ম্যানেজমেন্টের বিষয়টিও যুক্ত করা হয়েছিল।

আবাসন ও নগর উন্নয়ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী জানিয়েছেন, ‘২০১৮ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতের স্মার্ট সিটির মধ্যে থেকে এই পুরস্কার দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীলতা প্রকাশের সুযোগও এই প্রতিযোগিতার মাধ্যমে পাওয়া যায়।’ প্রসঙ্গত পাঁচটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। মন্ত্রক সূত্রে খবর, গত বছর ইন্দোর খুব ভালো ফলাফল করেছিল।

এদিকে সুরাটও প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। বর্তমানে দেশের মধ্যে ৬৯টি স্মার্ট সিটিতে নির্দিষ্ট কন্ট্রোল সেন্টার রয়েছে। কোভিড দূরীকরণে,অন্যান্য স্মার্ট পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে এই সেন্টারগুলি কার্যত ওয়ার রুম হিসাবে কাজ করে।

Related Articles

Back to top button