28 Jul 2021, 1:53 AM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবররাজ্য

“স্টুডেন্ট ক্রেডিট কার্ড” প্রকল্পের বিরোধিতায় এআইডিএস‌ও

বিশ্ব সমাচার, কলকাতা, পশ্চিমবঙ্গ সরকারের সদ্য চালু হওয়া “স্টুডেন্ট ক্রেডিট কার্ড” প্রকল্পের তীব্র সমালোচনা করল ছাত্র সংগঠন এআইডিএস‌ও। এই প্রকল্পের মাধ্যমে সরকার শিক্ষার প্রতি দায়ভার পরোক্ষ ভাবে অস্বীকার করে শিক্ষাকে সম্পূর্ণ রূপে পণ্যে পরিণত করতে চাইছে, আর এর ফলে নষ্ট হবে শিক্ষার মৌলিক বৈশিষ্ট্য, এমনটাই দাবি করা হয়েছে সংগঠনের তরফ থেকে।

এই বিষয়ে এআইডিএস‌ও-এর রাজ্য সম্পাদক মনিশঙ্কর পট্টনায়ক বলেন, “বর্তমানে প্রয়োজন ছিল সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির পরিকাঠামো উন্নয়ন, আরও বেশি করে স্টাইপেন্ড, স্কলারশিপের ব্যবস্থা করা। কিন্তু তার বদলে এই প্রকল্পের মাধ্যমে, ব‍্যাঙ্ক ও শিক্ষা ব্যবসায়ীদের কাছে সম্পূর্ণ রূপে আত্মসমর্পণ করে শিক্ষার প্রতি দায়ভার অস্বীকার করে, সরকার শিক্ষার ব্যবসায়ীকরনের পথ প্রশস্ত করলেন।

আগামী দিনে বিভিন্ন স্টাইপেন্ড বন্ধ করে দিলে একদিকে শিক্ষার ব্যাপক ফি বৃদ্ধি ঘটবে, অন্যদিকে এই সমস্ত ঋণের জালে জড়িয়ে শিক্ষার্থী ও তার পরিবার সর্বশান্ত হবে।” তিনি আরও দাবি করেন, “এই সমস্ত জনমোহিনী প্রকল্পের বদলে অবিলম্বে শিক্ষার যাবতীয় দায়ভার সরকারকে নিতে হবে।”

তবে এআইডিএস‌ও-এর রাজ‍্য কমিটির পক্ষ থেকে কেন্দ্র ও রাজ‍্য সরকারের বিভিন্ন ছাত্র ও শিক্ষা স্বার্থবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে, ২ জুলাই থেকে ৮ জুলাই দাবী সপ্তাহ পালনের মধ্যে দিয়ে, জনমত গঠনের মাধ্যমে আন্দোলন গড়ে তোলার প্রস্তুতি নিয়েছে।

Related Articles

Back to top button