24 Jul 2021, 9:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদুনিয়া

সেনার সম্মানহানি রুখতে নয়া আইন চিনে

সংবাদ সংস্থাঃ ভারত- চিন সীমান্তে চিনা সেনার ভূমিকা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলত নানা ধরণের মন্তব্য। এবার তাতেই রাশ টানতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল চিনা সরকার। নতুন আইন পাশ হল সেখানে। যে আইন অনুযায়ী সেনার বিরুদ্ধে ও সেনার সম্মানহানি করে এমন কোনও মন্তব্য আর করা যাবে না চিনে। এই আইন অমান্য করলেই কঠোর শাস্তি হতে পারে অভিযুক্তের।

এমনকি তার বিরুদ্ধে জনস্বার্থ মামলাও হতে পারে। আসলে চিনের কোনো নাগরিক যাতে সেনা বা শহিদদের অপমান করতে না পারে, তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত। গত কয়েক বছরে ভারত-চিন দ্বন্দ্ব বারবার প্রকাশ্যে এসেছে। গত বছর তা মারাত্মক রূপ নেয়। এসব ইস্যু নিয়ে চিনেও ব্লগ তৈরি হয়ে থাকে।

নানা মন্তব্যও ভেসে আসে। সেসবের উপর রাশ টানতেই এবার কঠিন সিদ্ধান্ত নিল চিন। নয়া আইনে জানিয়ে দেওয়া হল, কোনও সংস্থা বা ব্যক্তি কখনওই সেনার সম্মানহানি করতে পারবেন না। এবিষয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন পিএলএ উপদেষ্টা সং জংপিং বলেন, সেনার অধিকার ও সম্মান আরও বেশি করে রক্ষিত হবে এই নয়া আইনের মাধ্যমে।

এর আগে শহিদ বা তাঁদের পরিবারকে যারা অসম্মানজনক মন্তব্য করেছেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে সরকরা। এমন একাধিক নজির রয়েছে। নতুন আইনে বলা হয়েছে যে, দেশের বীর এবং শহিদদের অসম্মান করা অবৈধ।

Related Articles

Back to top button