24 Jul 2021, 10:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবররাজ্য

সুপ্রিম কোর্টে নারদ মামলার শুনানির বেঞ্চ থেকে সরে গেলেন বিচারপতি অনিরুদ্ধ বসু

বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের পর এবার বিচারপতি অনিরুদ্ধ বসু। সুপ্রিম কোর্টে নারদ মামলার শুনানি থেকে নিজেক সরিয়ে নিলেন এই বিচারপতি। মঙ্গলবারই নারদ সংক্রান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার শুনানি হওয়ার কথা ছিল শীর্ষ আদালতের দুই বিচারপতি – হেমন্ত গুপ্তা ও অনিরুদ্ধ বসুর এজলাসে। কিন্তু দিনের শুরুতেই মামলা শুনানি হওয়ার ঠিক আগেই তা শুনতে গররাজি হন বিচারপতি অনিরুদ্ধ বসু।

এর আগে রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। এবার বিচারপতি অনিরুদ্ধ বসুও সেই পথেই হাঁটলেন।দিন কয়েক আগে রাজ্য়ে ভোট পরবর্তী হিংসা নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া মামলার শুনানিতেও এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল। এই মামলার শুনানির জন্য তৈরি হওয়া ডিভিশন বেঞ্চের অন্যতম বিচারপতি ছিলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শুনানির সময় তিনি জানান যে, তাঁর অনুপস্থিতিতেই যেন তা শোনা হয়। অর্থাৎ শুনানি থেকে অব্যাহতি চান তিনি। এবার নারদ স্টিং অপারেশনের মতোস্পর্শকাতর, গুরুত্বপূর্ণ মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিতে চাইলেন আরেক বাঙালি বিচারপতি অনিরুদ্ধ বসু। ফলে সুপ্রিম কোর্টে আবেদনের শুনানি নিয়ে নতুন করে জটিলতা তৈরি হয়েছে। আবেদনটি আপাতত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানার কাছে পাঠানো হবে। তারপর তিনি ঠিক করবেন কোন বেঞ্চে মামলাটি পাঠানো হবে।

এদিকে মামলা সুপ্রিমকোর্টে যাওয়া হাইকোর্টে এই মামলার পিছিয়ে দিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। হাইকোর্টে এই মামলার পরবর্তী শুনানি বুধবার সকাল ১১টায়। প্রসঙ্গত, গত ১৭ মে নারদ মামলায় সিবিআই রাজ্যের ৪ হেভিওয়েট নেতা সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম ,মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে। কলকাতা হাইকোর্টে দুটি বিষয়ে নিয়ে আবেদন জানিয়েছিল সিবিআই। একটি হল চার হেভিওয়েট নেতার জামিন সংক্রান্ত। এবং অপরটি হল, নারদ মামলা এ রাজ্য থেকে সরিয়ে অন্য রাজ্যে নিয়ে গিয়ে বিচার প্রক্রিয়া চালানো। বর্তমানে দ্বিতীয় আবেদনের প্রেক্ষিতে শুনানি চলছে হাইকোর্টে।

Related Articles

Back to top button