15 Jun 2021, 5:13 AM (GMT)

Coronavirus Stats

29,627,763 Total Cases
379,551 Death Cases
28,375,144 Recovered Cases
Top Newsখবরদেশ

সিন্ধু নদীর জলবন্টন নিয়ে দিল্লিতে বৈঠক ভারত-পাকিস্তানের মধ্যে

সংবাদ সংস্থা : সিন্ধু নদীর জল বন্টন বিষয় নিয়ে আলোচনায় বসতে চলেছে ভারত ও পাকিস্তান দুই দেশ। প্রায় ২ বছর পর ২৩ ও ২৪ মার্চ এই দুই দিন আলোচনায় বসার কথা রয়েছে। সোমবার সকাল ১০ টা নাগাদ পাকিস্তানের প্রতিনিধিদল এসে পৌঁছেছে ভারতে। পাকিস্তানের তরফে জানানো হয়েছে, জল বন্টন নিয়ে কথা বলতেই তাদের প্রতিনিধি দল ভারতে এসে পৌঁছেছে। জল বন্টন নিয়ে তাঁরা ভারতের সঙ্গে আলোচনায় বসবেন।

নয়াদিল্লিতে ১১৬তম পারমানেন্ট ইন্দাস কমিশনের মিটিং অনুষ্ঠিত হবে ২ দিন- ২৩ মার্চ ও ২৪ মার্চ। সেই মিটিংয়ে জলবন্টন নিয়ে আলোচনা হতে পারে এ কথা জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী। তিনি বলেছেন, এই চুক্তির মধ্যস্থিত ইস্যুগুলি নিয়ে মিটিংয়ে আলোচনা হবে। দুই দেশের মধ্যে পাকাল ডাল ও লোয়ার কালনাই জলবিদ্যুৎ প্রকল্প নিয়েও কথা হবে। পশ্চিমের নদীগুলিতে ভারতের প্রজেক্ট স¤পর্কে পাকিস্তানিকে জানানো হবে এই মিটিংয়ে। পাশাপাশি ভারতের বন্যা পরিস্থিতি সংক্রান্ত তথ্যও তাদের দেওয়া হবে।

মিটিংয়ে সেন্ট্রাল ওয়াটার কমিশন, সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি ও ন্যাশনাল হাইড্রোলিক পাওয়ার কর্পোরেশনের প্রতিনিধিরাও থাকবেন। সিন্ধু জল চুক্তি অনুসারে, দুই কমিশনই বছরে একবার করে মিলিত হবে। ভারত বা পাকিস্তানে এই মিটিং হতে পারে। কিন্তু জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর এই মিটিং করা হয়নি।

Related Articles

Back to top button