29 Jul 2021, 12:13 PM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
খবরদেশবিনোদন

সিনেমায় নয়া আইন আনতে চলেছে কেন্দ্র! ক্ষুব্ধ বলিউড

সংবাদ সংস্থাঃ সিনেম্যাটোগ্রাফ আইনে বদল আনতে চেয়ে এবার নতুন বিতর্কের মুখে পড়ল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি মোদি সরকারের  তরফ থেকে সিনেম্যাটোগ্রাফ সংশোধনী বিল ২০২১-এর খসড়া প্রকাশ করা হয়েছে। আর সেই খসড়া থেকেই শুরু হয়েছে নতুন বিতর্ক।

ইতিমধ্যেই সিনেমায় সরকারের এভাবে হস্তক্ষেপ এবং বাক স্বাধীনতার বিরুদ্ধচরণ করায় গর্জে উঠেছেন পরিচালক, প্রযোজক, অভিনেতা ও অভিনেত্রীরা। খসড়া দেখে রীতিমতো চমকে উঠেছেন তাঁরা। খসড়া বিল অনুযায়ী, সেন্সরের উপরে গিয়ে সরকারের হাতে আসতে চলেছে ‘সুপার সেন্সর পাওয়ার’ অর্থাৎ সিনেমা সেন্সরের কাছ থেকে ছাড়পত্র পেলেও, সিনেমার প্রর্দশন বন্ধ করে ফের সেই ছবিকে সেন্সরে জন্য পাঠাতে পারে কেন্দ্র।

নতুন এক ধারা প্রয়োগ করে সেন্সরের সিদ্ধান্তকে বদলের ক্ষমতা নিজের হাতে রাখতে চলেছে সরকার। সিনেমায় সার্টিফিকেশনের ক্ষেত্রেও বড়সর রদবদল আনতে চলেছে কেন্দ্র। আরও শ্রেণী বিভাজন ঘটিয়ে ইউ-এ/ ৭ প্লাস, ইউ-এ/ ১৩ প্লাস, ইউ-এ/ ১৬ প্লাস করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ।

শুধু তাই নয়, এতদিন সেন্সরের কোনও সিদ্ধান্ত পরিচালক বা প্রযোজকের অপছন্দ হলে, তাকে চ্যালেঞ্জ করার জন্য ছিল অ্যাপেলেট ট্রাইব্যুনাল। এটিকে একেবারে বাতিল করা হচ্ছে। এই খসড়া প্রকাশ পেতেই মোদি সরকারের বিরুদ্ধে বিতর্কের ঝড় উঠেছে বলিউডে।

একে একে এই খসড়ার বিরুদ্ধে মুখ খুলছেন সিনেমার সঙ্গে যুক্ত মানুষেরা। এই খসড়ার বিরুদ্ধে সরকারের কাছে এক খোলা চিঠিও পাঠিয়েছেন তারা। সোশ্যাল মিডিয়ায় স্পষ্টই তাঁরা জানিয়েছেন এভাবে গণতন্ত্রে আঘাত করা মোটেই উচিত নয়। এর বিরোধিতা হবেই!

Related Articles

Back to top button