05 Aug 2021, 6:20 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

সাগর গ্রামীণ হাসপাতালে দেওয়া হল ৫টি অক্সিজেন কনসেনট্রেটর

সমরেশ মণ্ডল, সাগর: দেশের করোনা পরিস্থিতি গুরুতর। সংক্রমিত রোগীদের প্রাথমিক চিকিৎসায় ওযুধের পাশাপাশি অক্সিজেন থেরাপি প্রয়োজনীয় হয়ে উঠেছে এখন। কোভিড অতিমারির মধ্যে অক্সিজেন সিলিন্ডারের অভাব দেখা দিয়েছে।

এখন করোনার দ্বিতীয় ঢেউ চলছে, পরবর্তীতে তৃতীয় ঢেউ আসার আগে অক্সিজেনের ঘাটতি মেটাতে সোমবার সকালে সাগর গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ অংশুমান বোসের হাতে মাধবপুর বিবেকানন্দ সার্বিক সেবা কেন্দ্র ও ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিওর যৌথ উদ্যোগে প্রতিটি ১০ লিটার ক্ষমতাসম্পন্ন পাঁচটি অক্সিজেন কনসেনট্রেটর তুলে দেওয়া হয়।

মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপে হঠাৎ অক্সিজেনের সংকট দেখা দিলে দ্রুততার সঙ্গে তা নিয়ে আসা যাবে না নদী পেরিয়ে। এর বেশ কিছুদিন আগে অক্সিজেনের সংকট মেটাতে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা একটি অক্সিজেন কনসেনট্রেটার হাসপাতালের হাতে তুলে দিয়েছিলেন।

এই মেশিন প্রদানের সময় উপস্থিত ছিলেন ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিওর মেম্বার দিবস মণ্ডল, সাগর গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ অংশুমান বোস। অক্সিজেন কনসেনট্রেটর একটি বৈদ্যুতিন যন্ত্র। যা নিজে থেকেই অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে অক্সিজেন তৈরি করতে সক্ষম।

এই অক্সিজেন কনসেনট্রেটরের কাজ হল বাতাসে উপস্থিত অক্সিজেন এবং নাইট্রোজেন সংগ্রহ করা এবং ন্যাজাল ক্যানুলা অথবা অক্সিজেন মাস্কের মাধ্যমে রোগীকে বিশুদ্ধ বায়ু সরবরাহ করা। অক্সিজেন কনসেনট্রেটর ৯৫% খাঁটি অক্সিজেন উৎপাদন করতে পারে।

সাগর গ্রামীণ হাসপাতালের BMOH অংশুমান বোস বলেন, করোনাকালে অক্সিজেনের জোগান নিয়ে দুর্ভোগ কমাবে অক্সিজেন কনসেনট্রেটর। তবে তা ব্যবহার করতে হবে বিশেষজ্ঞের পরামর্শ মতো। ২০১৫ সালে হু’র এক রিপোর্টে জানা গিয়েছে, টানা অপারেশনের জন্য এই যন্ত্র কাজে লাগে। ২৪ ঘণ্টা অক্সিজেন দিতে পারে এই যন্ত্র।

Related Articles

Back to top button