24 Jul 2021, 10:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

সাগরে সরকারি পরিষেবা পেতে বাংলা সহায়তা কেন্দ্র

সমরেশ মণ্ডল, সাগর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতোই সুন্দরবনের সবচেয়ে বড় ব-দ্বীপ সাগরদ্বীপে শুরু হয়ে গেল বাংলা সহায়তা কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে ঘোষণা করেছিলেন, এবার থেকে আর রেশন কার্ড, আধার কার্ড কিংবা কন্যাশ্রী, খাদ্যসাথীর মতো সরকারি প্রকল্পে নাম নথিভুক্ত করতে বা পরিষেবা পেতে সাগর দ্বীপের বিভিন্ন সরকারি দফতরে ছুটতে হবে না কিংবা বাজারে বিভিন্ন কম্পিউটার সেন্টারে গিয়ে টাকা দিয়ে কাজ করতে হবে না।

সরকারি ব্যবস্থাপনায় বিনামূূল্যে কাজ করতে পারবেন। সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ ফর্ম ফিলআপ করে বাংলা সহায়তা কেন্দ্রে নিখরচায় করা যাবে। সাগর গ্রামীণ হাসপাতালের অফিসে সকাল ১০টা থেকে বিকেল পাঁচটার মধ্যে গেলেই রাজ্য সরকারের সমস্ত রকম জনমুখী পরিষেবা হাতের নাগালে পাবেন সাগারদ্বীপবাসী।

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই তা কার্যকর করতে কোমর বেঁধে আসরে নেমে পড়ল ব্লক প্রশাসন। বুধবার সকালে আনুষ্ঠানিকভাবে সাগর গ্রামীণ হাসপাতালের অফিসে চালু হয়ে গেল বাংলা সহায়তা কেন্দ্র। এই প্রকল্পের পাশাপাশি এদিন সাগর গ্রামীণ হাসপাতালে মুমূর্ষু রোগীদের জন্য ও বিশেষ করে করোনা আক্রান্ত রোগীদের কথা মাথায় রেখে দ্রুততার সঙ্গে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়।

মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন সাগরদ্বীপে হঠাৎ অক্সিজেন সংকট দেখা দিলে তা পৌঁছাতে অনেক সময় লাগে। এদিন সাগর গ্রামীণ হাসপাতালে বাংলা সহায়তা কেন্দ্র ও অক্সিজেন কনসেনট্রেটর প্রদানের শুভ উদ্বোধন করেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।

এছাড়াও উপস্থিত ছিলেন সাগর গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ অংশুমান বোস, স্বাস্থ্য কর্মাধ্যক্ষ সুতনু মাইতি, জেলা পরিষদের সদস্য সন্দীপ পাত্র, সাগর থানার ভারপ্রাপ্ত আধিকারিক বাপি রায়, জয়েন্ট বিডিও রাজেন্দ্রানাথ সিংহ সহ অন্যান্য বিশিষ্টজনেরা। এভাবে রাজ‍্য সরকারের জনমুখী পরিষেবা পাওয়ার সুুবিধা মেলায় স্থানীয় মানুষ খুশি।

সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বলেন, দুয়ারে সরকারের অন‍্যতম সংস্করণ হল বাংলা সহায়তা কেন্দ্র। এর মাধ্যমে বাড়ির কাছে সহজে সরকারি পরিষেবা পাবে সাগরদ্বীপবাসী। সাগর গ্রামীণ হাসপাতাল দিয়ে শুরু হলেও আগামী দিনে সাগর ব্লকের প্রত্যেকটি পঞ্চায়েতে একই রকম ভাবে বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সাগর ব্লক প্রশাসনের।

Related Articles

Back to top button