12 Jun 2021, 11:40 AM (GMT)

Coronavirus Stats

29,359,155 Total Cases
367,097 Death Cases
27,911,384 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

সাগরের ‘বোধন’ সাহিত্য পত্রিকার বিদ্যাসাগর সংখ্যা প্রকাশিত

সমরেশ মণ্ডল, সাগর: আধুনিক বাংলা সাহিত্য চর্চা মূলত শহর, শহরতলি ও মফসসলকে কেন্দ্র করে গড়ে উঠলেও পরবর্তীকালে গ্রাম ও গ্রামান্তরে ছড়িয়ে পড়ে। দক্ষিণ ২৪ পরগনার মূল ভূখণ্ড থেকে একেবারে বিছিন্ন সাগরদ্বীপ। আর এই সাগরদ্বীপেও আধুনিক সাহিত্য চর্চা শুরু হয় বহুদিন আগে থেকে।

আধুনিক বাংলা গল্প চর্চার মাধ্যমে সাগরদ্বীপের স্থানীয় সংস্কৃতি, লোকাচার এবং ইতিহাসকে তুলে ধরা হচ্ছে নানা পত্রপত্রিকায়। শুধু সাগর থেকে প্রকাশিত হয় আধুনিক গল্প, কবিতা ও গদ্যের জন্য বেশ কয়েকটি লিটল ম্যাগাজিন। এলাকার প্রবীণ লেখক থেকে শুরু করে নবীনরা সবাই লিটল ম্যাগাজিনের মাধ্যমে সাহিত্য চর্চার ধারা অব্যাহত রেখেছেন এই দ্বীপে।

সমুদ্র উপকূলবর্তী দ্বীপ থেকেই আধুনিক বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য বেশকিছু উপন্যাস এবং ছোট গল্প লেখা হয়েছে। যা প্রান্তিক অঞ্চলের মানুষের জীবনযাত্রার এক নির্ভেজাল দলিল। সাগরের সাহিত্যচর্চার সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত ‘বোধন’ সাহিত্য পত্রিকার নাম। ওই সাহিত্য পত্রিকার বিদ্যাসাগর সংখ্যা প্রকাশিত হল বৃহস্পতিবার।

সাগরের মহেন্দ্রগঞ্জে সর্বজনীন বাসন্তী উৎসব মঞ্চে আয়োজিত হয় ভিন্ন মাত্রিক বৈকালিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বোধন সাহিত্য পত্রিকার বিদ্যাসাগর সংখ্যার মোড়ক উন্মোচন করেন সাগরদ্বীপের বিশিষ্ট সাহিত্যিক বিভু নাগেশ্বর (ভাগ্যধর বারিক) এবং সাগর মহাবিদ্যালযের অধ্যাপক প্রবীরকুমার খাটুয়া। উপস্থিত ছিলেন এলাকার বর্ষীয়ান লেখক মানিকচন্দ্র পাহাড়ি।

এদিনের সাহিত্য অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবিরা। সাহিত্যিকরা তাঁদের অভিজ্ঞতা ও বাংলা সাহিত্য নিয়ে মূল্যবান বক্তব্য রাখেন।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষক জয়দেব দাস, শান্তনু গায়েন, সম্পাদক কান্তিলাল দে, কবি অতনু গায়েন, আশিসকুমার ভুঁইয়া, সুকুমার প্রামাণিক, আশোক জানা, অজিতকুমার দাস প্রমুখ।

Related Articles

Back to top button