28 Jul 2021, 1:53 AM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরখেলা

সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে বিশ্বরেকর্ড অভিমন্যুর

সংবাদ সংস্থাঃ মাত্র ১২ বছর বয়স। আর এই বয়সেই গ্র্যান্ডমাস্টার হয়ে বিশ্বরেকর্ড করল প্রবাসী ভারতীয় মার্কিন দাবা খেলোয়াড় অভিমন্যু মিশ্র। এতদিন এই রেকর্ড ছিল রাশিয়ার সের্গেই কার্জাকিনের দখলে। সে গ্র্যান্ডমাস্টার হয়েছিল ১২ বছর ৭ মাস বয়সে। ১৯ বছর আগের সেই রেকর্ড ভেঙে অভিমন্যু নয়া নজির গড়ল মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিনেই।

অভিমন্যুর বাড়ি আমেরিকার নিউ জার্সিতে। হাঙ্গেরিতে এক দাবা প্রতিযোগিতায় বুধবারই তিনটি আইএম নর্ম পূর্ণ করার ফাঁকে ২৫০০ এলো রেটিংও সম্পূর্ণ করেছে সে। আমেরিকারই ১৫ বছরের কিশোর লুকা মেন্ডোজাকে শেষ রাউন্ডে হারিয়ে দেয় সে। আর তারপরই তার মাথায় ওঠে নতুন শিরোপা। বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। ২০০২ সালের ১২ আগস্ট আগের নজিরটি গড়েছিলেন সের্গেই কার্জাকিন।

২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে অভিমন্যুর জন্ম। দীর্ঘদিন ধরেই হাঙ্গেরির বুদাপেস্টে পড়ে থেকে ল‌াগাতার বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে অভিমন্যু। খেলার পাশাপাশি অত্যাধুনিক প্রশিক্ষণ নিয়ে তৈরি করেছে নিজেকে। পাশাপাশি পড়াশোনার চাপও ছিল।

সব চ্যালেঞ্জ সাম‌লে অবশেষে গড়ল বিশ্বরেকর্ড। এর আগে ভারতের আর প্রজ্ঞানন্দের রেকর্ড ভেঙে কনিষ্ঠতম আন্তর্জাতিক মাস্টার হয়েছিল অভিমন্যু। ২০১৯ সালে সেই রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল‌ ১০ বছর ৯ মাস ২০ দিন।

Related Articles

Back to top button