21 Sep 2021, 2:02 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবরদেশ

সব শরণার্থী আফগানকেই ভারতে আশ্রয় দেওয়া হবে, জানালেন মোদী

সংবাদ সংস্থাঃ আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠক করলেন ভারতের কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট। জানা গিয়েছে, লোক কল্যাণ মার্গে নিজ বাসভবনে প্রধানমন্ত্রী মঙ্গলবার সন্ধ্যায় ক্যাবিনেট নিরাপত্তা কমিটির বৈঠকটি করেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আর সেই বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন, সব শরণার্থী আফগানকেই ভারতে আশ্রয় দেওয়া হবে।

এক আন্তর্জাতিক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, প্রাথমিক ভাবে শুধু সেই দেশের সংখ্যালঘুদের শরণ দেওয়ার কথা বললেও পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হয় যে ঝুঁকির মুখে দাঁড়িয়ে থাকা যে সব আফগান ভারতে আসতে চাইবেন, তাদের সবাইকেই আশ্রয় দেওয়া হবে। প্রাথমিক ভাবে সিঙ্গল-এন্ট্রি ভিসা দেওয়া হবে ৬ মাসের। তারাপর স্বরাষ্ট্রমন্ত্রকের ‘স্ক্রুটিনি’র পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। জানা গিয়েছে, দূতাবাস বন্ধ থাকায় বিনামূল্যে ই-ভিসা পরিষেবা চালু করা হয়েছে আফগান নাগরিকদের জন্য। সেই ভিসার মাধ্যমে সব আফগান নাগরিকই আবেদন জানাতে পারবেন ভারতে আসার জন্য।

প্রাথমিক ভাবে ছয় মাসের মেয়াদের ভিসা দেওয়া হবে আশ্রয় চাওয়া আফগানদের। এদিকে সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, আফগানিস্তান থেকে ভারতে আসতে চেয়ে ১ হাজার ৬৫০ জনেরও বেশি আবেদন জানিয়েছেন।

Related Articles

Back to top button