24 Jul 2021, 10:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশ

শুরু হল ১৮ ঊর্ধ্ব সকলকে বিনামূল্যে টিকা দেওয়ার প্রক্রিয়া, হচ্ছে না রাজ্যে

সংবাদ সংস্থাঃ সোমবার থেকে চালু হল কেন্দ্রীয় সরকারের নয়া কোভিড বিধি৷ এই নীতি অনুযায়ী, এবার থেকে সমস্ত নাগরিকদের টিকাকরণের সম্পূর্ণ খরচ ব্যয় করবে কেন্দ্র৷ নয়া নীতি অনুসারে, এখন থেকে রাজ্যকে টিকার জন্য আর ব্যয় করতে হবে না৷ চলতি মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একথাই ঘোষণা করেন৷

চলতি মাসের ২ তারিখ, কেন্দ্রীয় সরকারের তৎকালীন টিকাকরণ নীতিকে কড়া ভাষায় ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট৷ সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছিল, ৪৫ বছরের বেশি বয়সীদের জন্য বিনামূল্যে টিকাকরণ এবং তার নীচের বয়সসীমার নাগরিকদের জন্য টাকার বিনিময়ে টিকার নীতি ‘‘দৃশ্যতই অযৌক্তিক এবং বিরক্তিকর’’৷ এর একদিন পরেই টিকাকরণের নয়া নীতি জারি করে কেন্দ্রীয় সরকার৷ কেন্দ্রীয় সরকার সকলকে বিনামূল্যে টিকা দেবে৷ টিকাকরণের জন্য রাজ্যকে আর কোনও খরচ করতে পারবে না৷ সোমবার থেকে এই নয়া টিকাকরণ নীতি লাগু হল৷ এই নীতি অনুযায়ী ১৮ উর্ধ্ব সকলেই বিনামূল্যে টিকা পাবে৷ যদিও রাজ্যে পর্যাপ্ত ভ্যাকসিনের অভাবে এদিন থেকে সেই কাজ শুরু করা হল না।

এর কারণ ব্যাখ্যা করে স্বাস্থ্য দফতরের কর্তা জানান, সকল ১৮ উর্ধ্বদের টিকা দিতে গেলে রাজ্যে যে পরিমাণ টিকা মজুত থাকা প্রয়োজন, তা এই মুহূর্তে নেই। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বর্তমানে রাজ্য সরকারের হাতে ১৪ লক্ষ্য ভ্যাকসিনের ডোজ় রয়েছে। যার মধ্যে ১২ লক্ষ কোভিশিল্ড এবং ২ লক্ষ কোভ্যাক্সিন। এই পরিমাণ টিকা দিয়ে রাজ্যজুড়ে ১৮ উর্ধ্ব সকলের টিকাকরণ কর্মসূচি শুরু করা সম্ভব নয় বলে জানিয়েছেন অজয় চক্রবর্তী। জোগান স্বাভাবিক হলে তবেই পুরোদমে টিকাকরণ শুরু বলে জানিয়েছে স্বাস্থ্যভবন।

Related Articles

Back to top button