29 Jul 2021, 1:13 AM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
খবরদেশ

শিশুদের সংক্রমণ ঠেকাতে মায়েদের টিকাকরণে জোর

বিশ্বসমাচার : করোনার দ্বিতীয় ঢেউ রাজ্যে অনেকটাই নিয়ন্ত্রণে। এবার সংক্রমণের তৃতীয় ঢেউ রুখতে আগেভাগে পরিকল্পনা সেরে ফেলছে রাজ্য। বিশেষ নজর দেওয়া হচ্ছে শিশু ও অন্তঃসত্ত্বাদের দিকে। ১২ বছর পর্যন্ত বয়সী শিশুদের সংক্রমণ ঠেকাতে মায়েদের টিকাকরণে জোর দিল রাজ্য।

বুধবার সাংবাদিক বৈঠক করে জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এদিন রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে রিভিউ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন রাজ্যের প্রশাসনিক কর্তাদের সঙ্গে ভারচুয়াল আলোচনা সারেন তিনি। তার পরই তৃতীয় ঢেউ রোখার নীলনক্সা ঘোষণা করা হয়।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে জানানো হয়েছে, “রাজ্যে সংক্রমণ অনেকটা কমেছে। কোথাও কোথাও দৈনিক আক্রান্তের সংখ্যা ১০০-র নিচে নেমেছে। পজিটিভিটি রেট কমিয়ে আনা হয়েছে ৩.৬১। সংক্রমণে লাগাম পরাতে ২৫০-র বেশি কনটেনমেন্ট জোন করা হয়েছে।” তবে তৃতীয় ঢেউ নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। সেই ঢেউ ঠেকাতে এখনই কোমর বেঁধেছে রাজ্য সরকার।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেনস, “১২ বছর বয়সী শিশুরা মায়েদের সঙ্গে থাকে। মায়েরাই তাদের দেখভাল করে। যাতে মায়েদের থেকে শিশুদের করোনা না ছড়ায় তাই এবার মায়েদের গুরুত্ব দিয়ে টিকাকরণ করা হবে।” রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বলেন, ‘বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউয়ে শিশুরা আক্রান্ত হতে পারেন। সেই কথা মাথায় রেখেই এবারে মহিলাদের জন্য বেড বেশি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ সঙ্গে যোগ করেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্টে পরিবারের সকল সদস্যরাই আক্রান্ত হতে পারেন। সেক্ষেত্রে শিশুদের সঙ্গে সঙ্গে মায়েরাও আক্রান্ত হতে পারেন।

শিশুদের সঙ্গে মায়েরাও যাতে হাসপাতালে থাকতে পারেন, আমরা সেই পরিকল্পনাই করছি। মায়েদের করোনা নেগেটিভ রিপোর্ট এলেও তাঁরা যাতে শিশুদের সঙ্গে হাসপাতালে থাকতে পারেন ও সুস্থ হয়ে ওঠেন, সেই ব্যবস্থাই সরকারের তরফে করা হচ্ছে।’

Related Articles

Back to top button