16 Jun 2021, 11:29 AM (GMT)

Coronavirus Stats

29,633,105 Total Cases
379,601 Death Cases
28,388,100 Recovered Cases
খবরদুনিয়া

শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যা অস্ট্রেলিয়ায়, ডুবন্ত শহর থেকে সরানো হচ্ছে বাসিন্দাদের

সংবাদ সংস্থা : প্রকৃতির রোষানলে মানুষ চিরকালই ক্ষুদ্র। ফের সেই ঘটনাই চোখে আঙুল দিয়ে দেখাল একবার। ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যার মুখোমুখি হল অস্ট্রেলিয়া। গত তিনদিনের অবিরাম বৃষ্টিতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের নদীগুলো বিপদসীমার উপর দিয়ে বহমান হতেই বন্যা পরিস্থিতি তৈরি হল সে দেশে।

রাজধানী সিডনির আশপাশে ও কুইন্সল্যান্ডের দক্ষিণপূবাঞ্চলের নদী ও বাঁধগুলো উপচে পড়ছে বলে জানান হয়েছে।মঙ্গলবারই অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ বন্যার সতর্কতা এবং ওই বাসিন্দাদের সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছে। মুষলধারে বৃষ্টির জেরে দেশের বেশিরভাহ অংশ জলের তলায়। ডুবে গিয়েছে রাস্তাঘাট, বাড়িঘর। ২৫ মিলিয়ন জনসংখ্যার দেশে প্রায় ১০ মিলিয়ন মানুষ এই মুহুর্তে বিপদের মধ্যে রয়েছে বলে জানান হয়েছে। প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন যে বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতি ক্রমশ জটিল করে তুলছে আবাসিকদের সরিয়ে নেওয়ার কাজে।

তবে এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর সামনে আসেনি। ইতিমধ্যেই ১৮ হাজার জনকে নিরাপদে সরিয়ে দেওয়া হয়েছে মঙ্গলবার। আরও ১৫ হাজার জনকেও বিপদসংকুল এলাকা থেকে বের করে আনা হবে বলে জানান হয়েছে। যারা এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়েছেন, তাদের অর্থ সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।তিনি বলেন, বন্যায় যারা বাড়িঘর ত্যাগ করতে বাধ্য হয়েছেন, তাদের সাহায়্যের জন্য তহবিল গঠন করা হচ্ছে। এটি আমাদের দেশের জন্য আরেকটি পরীক্ষা। দেশের ইতিহাসে কখনও মহামারির পর এ রকম চরম আবহাওয়া পরিস্থিতি হয়েছিল কিনা তা আমি জানি না।

Related Articles

Back to top button