13 Jun 2021, 1:37 AM (GMT)

Coronavirus Stats

29,439,989 Total Cases
370,407 Death Cases
28,043,446 Recovered Cases
Top Newsখবর

লোকসভায় পাস কেন্দ্রের দিল্লি বিল

দিল্লির ওপর কেন্দ্রের নিয়ন্ত্রণ আরও বাড়াতে লোকসভায় প্রস্তাব এসেছিল। এ বার সেই ‘গভর্নমেন্ট অব ন্যাশনাল ক্যাপিটেল টেরিটরি অব দিল্লি’ বিল পাশ হল লোকসভায়। তবে এখনও রাজ্যসভায় যায়নি এই বিল। এই বিল সংসদের দুই কক্ষে পাশ হলে দিল্লিতে ক্ষমতা বাড়বে লেফট্যানেন্ট গভর্নরের।

কেন্দ্রীয় সরকারের দাবি, এই বিল দিল্লিতে নির্বাচিত সরকার ও লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্ব স্পষ্ট ভাবে ভাগ করে দেবে৷ সরকারের একটি সূত্রের খবর, এই বিল আইনে পরিণত হলে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে দিল্লির সরকারকে লেফটেন্যান্ট গভর্নরের অনুমতি নিতে হবে৷তবে লাগাতার কেন্দ্রের এই বিলের বিরোধিতা করে এসেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। দিল্লির বিধানসভায় ৭০টি আসনের ৬৭টি আম আদমি পার্টির দখলে। মাত্র তিনটি আসনে জিতেছে বিজেপি।

অরবিন্দ কেজরীবাল অভিযোগ করেছিলেন, লেফট্যানেন্ট গভর্নরের ক্ষমতা বৃদ্ধি করে আদতে দিল্লি শাসন করতে চাইছে কেন্দ্র।যদিও বিরোধীদের অভিযোগ, এর মাধ্যমে কেন্দ্রের মোদি সরকার কেন্দ্রশাসিত অঞ্চল দিল্লির উপর আরও বেশি করে নিয়ন্ত্রণ করতে চাইছে৷ আর এই কাজ তারা সেখানকার লেফটেন্যান্ট গর্ভনরের মাধ্যমেই করতে চাইছে বলে বিরোধীদের দাবি৷

Related Articles

Back to top button