26 Jul 2021, 8:54 AM (GMT)

Coronavirus Stats

31,439,764 Total Cases
421,411 Death Cases
30,613,047 Recovered Cases
খবররাজ্য

লাদাখে নিয়ন্ত্রণরেখায় সেনার অবস্থান বদল চীনের, কড়া নজর ভারতের

সংবাদ সংস্থা : দেখতে দেখতে পেরিয়ে গিয়েছে এক বছর। ২০২০ সালের ১৫ জুন রাতে গালওয়ান উপত্যকায় চিনা আগ্রাসনের মুখোমুখি হয়েছিল ভারতীয় সেনারা। অতর্কিতে চালানো চিনের সেই কাপুরুষোচিত হামলায় শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। কিন্তু পালটা মারে রক্তাক্ত হয় লালফৌজও। তারপরই লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর সেনার অবস্থান বদল করেছে চিন। পাহাড়ি এলাকায় নিজের সৈনিকদের সীমিত প্রশিক্ষণের বিষয়টি বুঝতে পেরেছে তারা।

এমনটাই জানিয়েছেন ভারতের সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত।মঙ্গলবার সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে চিফ অফ ডিফেন্স স্টাফ রাওয়াত বলেন, “সীমান্তে সেনার অবস্থান বদল করেছে চিন। বিশেষ করে ২০২০ সালের মে ও জুন মাসে গালওয়ান উপত্যকা ও পার্শ্ববর্তী এলাকায় হওয়া সংঘর্ষের পর ফৌজ মোতায়েনের পদ্ধতিতে রদবদল করেছে তারা। চিন বুঝতে পেরেছে যে পাহাড়ি এলাকায় লড়াইয়ের জন্য তাদের সৈনিকদের প্রশিক্ষণ পর্যাপ্ত নয়।” এই বিষয়ে সেনা সর্বাধিনায়ক রাওয়াত আরও বলেন, “তিব্বতের পাহাড়ি এলাকায় লড়াই করার জন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন। আর পার্বত্য এলাকায় যুদ্ধ করতে আমাদের জওয়ানরা পারদর্শী।

তাদের দীর্ঘ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। সেখানে লাগাতার আমাদের ফৌজ টহল দেয়। কিন্তু চিনের ক্ষেত্রে তেমনটা নয়। মূলত, সমতল এলাকা থেকে চিনের সৈনিকরা আসে। লাদাখের মতো পাহাড়ি জায়গায় স্বল্প সময়ের জন্য মোতায়েন করা হয় তাদের। এসব অঞ্চলে লড়াই করার মতো বিশেষ কোনও অভিজ্ঞতাও তাদের নেই। তবে সীমান্তে চিনা গতিবিধির উপর আমরা কড়া নজর রাখছি।”

Related Articles

Back to top button