24 Jul 2021, 11:09 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশ

লক্ষ দেশের অর্থনৈতিক অবস্থাকে চাঙ্গা করা, বিভিন্ন ক্ষেত্রে একাধিক ঘোষণা নির্মলার

সংবাদ সংস্থাঃ দেশের অর্থনীতির চাকা স্তব্ধ। করোনার সঙ্গে লড়াইয়ে হিমশিম খাচ্ছে সারা দেশ। করোনা বুঝিয়ে দিয়েছে স্বাস্থ্য পরিকাঠামো মজবুত থাকা কতটা জরুরি। তাই স্বাস্থ্যখাতে ২৩ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। চলতি অর্থবর্ষে এই টাকা ব্যবহৃত হবে শিশু স্বাস্থ্যে। করোনা আবহে শিশু চিকিৎসাতে জোয়ার আনতেই এই পদক্ষেপ কেন্দ্রের।

করোনার তৃতীয় ঢেউ অনিবার্য। এইমস জানিয়েছে আর কয়েক সপ্তাহের মধ্যেই দেশে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। এই পরিস্থিতিতে চিন্তার জায়গা হয়ে দাঁড়াচ্ছে শিশু চিকিৎসা। কারণ, তৃতীয় ঢেউয়ে শিশুরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশে করেছেন চিকিৎসকদের একাংশ।

তাই মূলত শিশু চিকিৎসাতেই নজর দিতে ২৩ হাজার ২২০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সোমবার প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে সাংবাদিক বৈঠক করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের বেহাল অর্থনৈতিক অবস্থাকে চাঙ্গা করতে বিভিন্ন ক্ষেত্রে একাধিক ঘোষণা করেন নির্মলা।

যার মধ্যে স্বাস্থ্যখাতে ৫০ হাজার কোটি টাকা ও অন্যান্য খাতে ৬০ হাজার কোটি টাকা ঘোষণা করেন তিনি। পাশাপাশি করোনা বিধ্বস্ত ক্ষেত্রগুলিতে ১.১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করে ঋণ ঘোষণা করার কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এ ছাড়াও পর্যটন শিল্পকে চাঙ্গা করার দাওয়াই দেন নির্মলা।

কেন্দ্র ও রাজ্য দ্বারা স্বীকৃত ট্যুর গাইডদের ও ভ্রমণ সংস্থাগুলিকে আর্থিক সাহায্যের ঘোষণা নির্মলার। সামান্য কিছু শর্তেই ১০০ শতাংশ গ্যারান্টিতে মিলবে এই খাতে ঋণ। তা ছাড়া প্রথম ৫ লক্ষ ট্যুরিস্ট ভিসা বিনামূল্যে দেবে কেন্দ্র।

Related Articles

Back to top button