28 Jul 2021, 1:53 AM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

মৌসুনী দ্বীপের নদীবাঁধ নিয়ে রাজ্যের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

বিশ্ব সমাচার, কলকাতা ও মৌসুনী: সুন্দরবনের নদীবাঁধের ভাঙন আটকাতে কংক্রিটের স্থায়ী বাঁধ নির্মাণের দাবি উঠেছে। মৌসুনী দ্বীপে নদীবাঁধ নিয়ে এবার রাজ্যকে হলফনামা জমা দিতে বলল কলকাতা হাইকোর্ট। ভাঙন কবলিত মৌসুনীতে কংক্রিটের বাঁধ তৈরির দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

মামলা দায়ের করেছিলেন হাইকোর্টের আইনজীবী রাজেশ ক্ষেত্রী। চলতি মাসে আইনজীবী রাজেশ ক্ষেত্রী মৌসুনি দ্বীপে দুর্গতদের জন্য শুকনো খাবার নিয়ে এসেছিলেন। আইনজীবী দ্বীপের বাসিন্দাদের দুর্দশা এবং নদীবাঁধের বেহাল দশা দেখে হতবাক হয়ে যান। কলকাতায় ফিরে গিয়ে হাইকোর্টে মৌসুনী দ্বীপের নদীবাঁধ নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন।শুক্রবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় নির্দেশ দেন, ২ জুলাইয়ের মধ্যে মৌসুনী দ্বীপ নিয়ে সরকারের যাবতীয় ব্যবস্থার কথা বিস্তারিতভাবে আদালতকে জানাতে হবে।সুন্দরবনের ভাঙন কবলিত দ্বীপগুলির মধ্যে অন্যতম মৌসুনী। দ্বীপের অধিকাংশ বাঁধ কাঁচা হওয়ায় প্রতি বছরই ভেঙে গিয়ে প্লাবিত হয় বিস্তীর্ণ এলাকা।

গত মাসে যশ ও পূর্ণিমার ভরা কটালের প্রভাবে নদী ও সমুদ্রে জলস্ফীতির কারণে গোটা দ্বীপটাই কার্যত ডুবে গিয়েছিল। ভাঙন ঠেকাতে মৌসুনী দ্বীপে স্থায়ী বাঁধ তৈরির দাবি দীর্ঘদিনের। যশের পর গত ৭ জুন কংক্রিটের বাঁধ তৈরির দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী রাজেশ ক্ষেত্রী। শুক্রবার সেই জনস্বার্থ মামলার শুনানি ছিল। শুনানিতে রাজ্য সরকারকে লিখিত হলফনামা জমা দিতে বলেছে বেঞ্চ। হলফনামায় মৌসুনী দ্বীপ নিয়ে ব্যবস্থাপনা ও উদ্যোগের বিষয়ে বিস্তারিত ভাবে জানাতে হবে রাজ্যকে। এই প্রসঙ্গে আইনজীবী রাজেশ ক্ষেত্রী বলেন, এই দ্বীপে দীর্ঘদিন ধরেই স্থায়ী বাঁধ তৈরির দাবি জানাচ্ছিলেন সাধারণ মানুষ। তাঁদের হয়েই আমি হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করি। সুন্দরবনের নদী ভাঙন আটকাতে কংক্রিটের বাঁধ নির্মাণের জন্য সুন্দরবনের মানুষের পাশে আছি আমি।

Related Articles

Back to top button