15 Jun 2021, 4:12 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
খবরদেশ

মোদীর জমানাতেও একেবারে সুখী নয় ভারতবর্ষ,বলছে রাষ্ট্রসংঘের রিপোর্ট

সংবাদ সংস্থা: নরেন্দ্র মোদীর জমানাতেও একেবারে সুখী নয় ভারতবর্ষ । এমনটাই বলছে রাষ্ট্রসংঘের সমীক্ষা। রাষ্ট্রসংঘের সুস্থ উন্নয়নমূলক সমাধান সংক্রান্ত নেটওয়ার্কের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড । টানা বছর ধরে শীর্ষ স্থানে স্ক্যান্ডানেভিয়ান দেশ। অন্যদিকে, এই তালিকায় ১৪৯টি দেশের মধ্যে ১৩৯ নম্বরে রয়েছে ভারত।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী, এই রিপোর্ট ভারতের জন্য মোটেও সুখকর নয়। গত বছর এই তালিকায় ১৪০ নম্বরে ছিল ভারত। কোভিড কালে এক ধাপ উপরে উঠেছে দেশ। কিন্তু ভারতের মতো বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্য এমন বিজ্ঞাপন মোটেও ভাল লক্ষণ নয়। এই তালিকায় প্রথম দশটি দেশের মধ্যে ৯টি ইউরোপের। ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, দ্য নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, লুক্সেমবর্গ, নিউজিল্যান্ড এবং অস্ট্রিয়া। কিন্তু ভারত রয়েছে ১৩৯ নম্বরে। এমনকী পড়শি দেশ পাকিস্তানও ভারতের উপরে রয়েছে তালিকায়।প্রসঙ্গত, বিভিন্ন বিষয়কে মাথায় রেখে এই তালিকা তৈরি করা হয়। দেশের আর্থিক বৃদ্ধির হার বা জিডিপি, সামাজিক অবস্থা, ব্যক্তি স্বাধীনতা, দুর্নীতির মাত্রা-সহ একাধিক বিষয়ের উপর সমীক্ষা চালানো হয়। তবে এই বছর করোনা অতিমারীর মতো চ্যালেঞ্জকেও সমীক্ষায় গুরুত্ব দেওয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের মানুষের আর্থ-সামাজিক জীবনে এই অতিমারীর জেরে যা প্রভাব পড়েছে তাও উঠে এসেছে সমীক্ষায়।অন্যতম সমীক্ষক জেফ্রি সাখস জানিয়েছেন, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী যা উঠে এসেছে তাতে বলা যায়, সম্পদ বাড়ানোর থেকে সরকারের উচিত সাধারণ মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন করা। তাতে দেশের খুব উন্নতি না হলেও সাধারণ মানুষের জীবনে সুখ থাকবে।

Related Articles

Back to top button